Homeএখন খবরকেন্দ্র প্রতিদিন দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে বাধ্য থাকবে বলে...

কেন্দ্র প্রতিদিন দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে বাধ্য থাকবে বলে নির্দেশ দিলেন সুপ্রিম কোর্ট

Advertisement

নিউজ ডেস্ক: “দিল্লিতে প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেন দিতে হবে। আমরা চাই যে কেন্দ্র দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করুক।“ কেন্দ্রকে করা বার্তা সুপ্রিম কোর্টের। শুধু তাই নয়, সুপ্রিম কোর্ট কেন্দ্রকে আদেশ দিয়েছে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত দিল্লিকে প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে হবে।

শুনানি চলাকালীন বিচারপতি চন্দ্রচুড় বলেন, “দিল্লিতে প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেন দিতে হবে। আমরা চাই যে, কেন্দ্র দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করুক এবং এটি কেবল আমার মতামত নয়, এই বেঞ্চ মনে করছে, প্রত্যেকটি রাজ্য কত অক্সিজেন পাচ্ছে তা পরিষ্কার করা দরকার।” বিচারপতি এদিন আরও বলেন, “দয়া করে আমাদের এমন কোনও পরিস্থিতিতে ফেলবেন না যেখানে আমাদের কঠোর হতে হয়।”

যদিও কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছে, বুধবারেই ৭৩০ মেট্রিকটন অক্সিজেন দিল্লিকে দেওয়া হয়েছে, যা সুপ্রিমকোর্টের আদেশের বেশি। কেন্দ্র সরকার জানিয়েছে, দিল্লির হাসপাতালগুলোতে পর্যাপ্ত পরিমানে অক্সিজেন মজুত আছে।

তবে বিচারপতি শাহ বলেন, “আমরা গতকালই পরিষ্কার করে দিয়েছিলাম যে, অক্সিজেন সরবরাহ সংক্রান্ত পরবর্তী আদেশ না আসা পর্যন্ত কেন্দ্রকে প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে হবে।”

দিল্লি হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বুধবার কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে আবেদন করে এবং সুপ্রিম কোর্টও এই মামলার তাত্ক্ষণিক শুনানির অনুমতি দেয়। দিল্লি হাইকোর্ট অক্সিজেন সরবরাহ নিয়ে কেন্দ্রীয় সরকারকে বারবার তিরস্কার করেছিল এবং দিল্লি-সহ অন্যান্য রাজ্যে অক্সিজেন তদারকিকারী কর্মকর্তাদের শুনানির সময় উপস্থিত থাকতে বলেছিল। দিল্লি হাইকোর্ট কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল রাজধানীতে ৭০০ মেট্রিক টন অক্সিজেন জোগান দিতে। তা পূরণ করতে ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় সরকারকে নির্দেশ অবমাননার নোটিস পাঠিয়েছে দিল্লি হাইকোর্ট। তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে জানিয়েছে যে, দিল্লির চাহিদা অত্যাধিক বেশি। ৫০০ মেট্রিক টন অক্সিজেনেও দিল্লি কাজ করতে পারে।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular