পুজোয় বঙ্গে বৃষ্টির আশঙ্কা, হতে পারে ঘূর্ণিঝড় সাইক্লোন

467
পুজোয় বঙ্গে বৃষ্টির আশঙ্কা, হতে পারে ঘূর্ণিঝড় সাইক্লোন 1

ওয়েব ডেস্ক : পুজোয় এবার হতে পারে ঘূর্ণিঝড় সাইক্লোন। এর জেরে পুজোয় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে অক্টোবর মাস পড়ে গেলেও এখনও পর্যন্ত সক্রিয় মৌসুমি বায়ু। এর জেরে সাগরে একের পর এক নিম্নচাপ হয়েই চলেছে। ফলে স্বাভাবিকভাবেই পুজোয় বৃষ্টি হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। অন্তত আবহাওয়াবিদদের একাংশ কিন্তু তেমনটাই পূর্বাভাস দিয়েছে। পাশাপাশি আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, যদি আশঙ্কা সত্যি হয় তবে ষষ্ঠী কিংবা সপ্তমীতে কিন্তু ফের আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়।

আরও পড়ুন -  হাথরসকাণ্ডের ন্যায়বিচারে আশার আলো ! নিহত নির্যাতিতার মামলা লড়ার সিদ্ধান্ত নির্ভয়ার আইনজীবী সীমা কুশওয়াহার

এবিষয়ে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ওপর একটি ঘূর্ণিঝড় অবস্থান করছে। এই ঘূর্ণিঝড়টি ১৭ অক্টোবর নিম্নচাপ রূপে বঙ্গোপসাগরের ওপর প্রবেশ করার সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে, ঘূর্ণিঝড়টি বঙ্গোপসাগরে প্রবেশের পর পুনরায় ঝড়টি শক্তি সঞ্চয় করবে। এবিষয়ে অবশ্য বিশেষজ্ঞদের অন্য মত। বিশেষজ্ঞদের তরফে জানানো হয়েছে, প্রাথমিক ভাবে ঘূর্ণিঝড়টি বঙ্গোপসাগরে প্রবেশ করলেও সেটি অন্ধ্র প্রদেশে আঘাত হানতে পারে। তবে ঘূর্ণিঝড়টি কতটা শক্তিশালী হবে স্বাভাবিকভাবেই তা এখনও অজানা।

তবে এই ঘূর্ণিঝড়টি অন্ধ্রপ্রদেশে আঘাত হানলেও তা ওড়িশা উপকূলের কাছাকাছি চলে এলে স্বাভাবিকভাবেই এর প্রভাব পশ্চিমবঙ্গেও পড়তে পারে। ফলে পুজোর কটাদিন টানা বৃষ্টি না হলেও বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকার জন্য ষষ্ঠী ও সপ্তমীতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে।
এদিকে আবহাওয়া দফতরের তরফে জানা গিয়েছে, পুজোর আগে মৌসুমি বায়ু ফিরে যাওয়ার সম্ভাবনা একেবারে নেই বললেই চলে। এর ফলে পুজোর কয়েকদিন বাংলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে।

পুজোয় বঙ্গে বৃষ্টির আশঙ্কা, হতে পারে ঘূর্ণিঝড় সাইক্লোন 2