আবার আসতে চলেছে Tik Tok, তবে একটু অন‍্যভাবে । কি করে করবে কাজ, জানুন বিস্তারিত

253
image credit " the guerdian"
আবার আসতে চলেছে Tik Tok, তবে একটু অন‍্যভাবে । কি করে করবে কাজ, জানুন বিস্তারিত 1

টেক ডেস্ক: সাথে সীমান্ত বিবাদ ও চীনা সেনারা অতর্কিত নিন্দাজনক আক্রমণের প্রতিবাদে ভারত সরকার চীনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক ও ডাটা সুরক্ষা আঁটোসাঁটো করেছে।

চীনা অনেক অ্যাপই ভারতে ব্যান হয়ে গেছে এবং সেই তালিকায় প্রথমেই নাম লিখিয়েছিল জনপ্রিয় চিনা অ্যাপ টিকটক। ভারতে টিকটক ব্যান হয়ে যাওয়ার পরই বিভিন্ন নামজাদা কোম্পানি থেকে শুরু করে কিছু স্টাট আপ কোম্পানিও অ্যাপটির বিকল্প আনার প্রচেষ্টা করেছে। বিকল্প আনার প্রচেষ্টায় ইনস্টাগ্রামের রীলস, চিঙ্গারি, রপসো ইত্যাদি বিভিন্ন অ্যাপ আমাদের সামনে এসেছে সেই তালিকায় এবার খোদ গুগোল নাম লেখালো।তারা জনপ্রিয় টিকটকের বিকল্প হিসেবে Youtube Shorts আনার ঘোষণা করেছে।

আবার আসতে চলেছে Tik Tok, তবে একটু অন‍্যভাবে । কি করে করবে কাজ, জানুন বিস্তারিত 2

ইতিমধ্যেই গুগোল Youtube Shorts ভারতে লঞ্চ করে দিয়েছে।এটিতে ১৫ সেকেন্ড বা তার কমের ভিডিও বানিয়ে ও সেটিকে বিভিন্ন ভাবে এডিট করে পোস্ট করা যাবে। ইউটিউব হোমপেজে একটি সেকশন তৈরি করা হবে যার নাম দেওয়া হয়েছে Shorts সেলফ। এইখানে এই ভিডিওগুলি দেখা যাবে ও তাছাড়াও #shorts ব্যবহার করে স্বল্প দৈর্ঘ্যের ভিডিওগুলি দেখা যাবে।
বর্তমানে এই অ্যাপ্লিকেশনটি বিটা পর্যায়ে আছে। গুগোল জানিয়েছে, এটি অনেকটা টিকটক বা ইনস্টাগ্রাম রীলসের মত শর্ট ভিডিও তৈরীর ফিচার।

আরও পড়ুন -  ভুল পাসওয়ার্ড আপনাকে সর্বশান্ত করে দিতে পারে, দেখুন কিভাবে পাসওয়ার্ড দেবেন

Youtube Shorts প্লাটফর্মে নতুন ক্যামেরা ও কিছু এডিটিং ফুল পাওয়া যাবে। এতে ভিডিও বানিয়ে স্পিড পরিবর্তন, ব্যাকগ্রাউন্ডে বাংলা গান ইত্যাদি করা যাবে।স্মার্টফোনে ইউটিউব খুলে “+” আইকনে ট্যাপ করলে “Creat short video” অপশন পাবেন। সেখানেই বানানো যাবে টিকটকের এর মত আকর্ষণীয় ভিডিও। ভিডিওতে ব্যবহার করার গানগুলি সবই Shorts অপশানেই পাওয়া যাবে।ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই পরিষেবা উপভোগ করতে পারবেন। প্রসঙ্গত, আইওএস ব্যবহারকারীরা এখনও অব্দি ইউটিউবে Shorts এর অপশনটি পাইনি।

আরও পড়ুন -  টিকটকের বিকল্প আ্যপলিকেশন ‘mitron’ ডিলিট করে দিল গুগল প্লে-স্টোর থেকে

গুগোল শুধুমাত্র ভারতেই Youtube Shorts ফিচারটি এনেছে। আস্তে আস্তে পুরো বিশ্বজুড়ে Shorts ব্যবহার করা যাবে। এই নয়া Shorts বর্তমানে বেটা পর্যায়ে রয়েছে এবং খুব শীঘ্রই তারা আরো অনেক অত্যাধুনিক ফিচার যোগ করবে। ভারতে টিকটক ব্যান হওয়ার পর থেকেই বিভিন্ন বিকল্প এসেছে, কিন্তু কোনোটিই তেমন জনপ্রিয় হয়ে উঠতে পারেনি। এরপর গুগোলের ইউটিউব Shorts কতটা জনপ্রিয়তা অর্জন করতে পারে, সেটাই দেখার।