পুজোর মুখে দাম কমেছে সোনার, রুপোর দামেও পতন অব্যাহত

197
পুজোর মুখে দাম কমেছে সোনার, রুপোর দামেও পতন অব্যাহত 1

ওয়েব ডেস্ক: গত কয়েকদিনে সোনার দাম ঊর্ধ্বমুখী হওয়ার পর আন্তর্জাতিক বাজারে সোনা-রুপোর দরের সঙ্গে সঙ্গতি রেখে মঙ্গলবার ভারতের বাজারে বেশ খানিকটা নিম্নমুখী হল সোনা ও রুপোর দর। মঙ্গলবার এমসিএক্স সূচকে ০.২% পতনের জেরে এদিন বেশ খানিকটা কমেছে সোনার দর। এদিন প্রতি ১০ গ্রামে দাঁড়াল ৫০,৫৮৪ টাকা। তবে শুধুমাত্র যে সোনার দামেই পতন হয়েছে তা কিন্তু নয়, পাশাপাশি, এমসিএক্স সূচকে ০.৩৫% পতনের জেরে মঙ্গলবার প্রতি কেজিতে রুপোর দাম দাঁড়াল ৬১,৮৮২ টাকা।

আরও পড়ুন -  পচা গলা একের পর এক লাশ উঠছে কলকাতা পুরসভার গাড়িতে,বিক্ষোভে ফেটে পড়লেন মানুষ, ভাইরাল ভিডিওতে তোলপাড় মহানগর

এদিকে গত ২ মাস যাবৎ বিশ্ব বাজারে সোনার দাম ক্রমশ নিম্নমুখী হয়েছে। মনে করা হচ্ছে, একেই করোনা পরিস্থিতি, তার ওপর মার্কিন মুলুকে নির্বাচন। এর জেরে মার্কিন ডলারের দাম বৃদ্ধি এবং করোনার কারণে যে আর্থিক মন্দার সৃষ্টি হয়েছে তার জন্য হোয়াইট হাউসের তরফে এখনও পর্যন্ত সেভাবে কোনো আর্থিক নীতি প্রণয়ন করা হয়নি। এর জেরে স্বাভাবিকভাবেই এই সময়ে সোনার দামে সেভাবে মূল্য বৃদ্ধি হতে দেখা দেয়নি। তবে শুধুমাত্র সোনা নয়, সোনার সাথে রুপোর দামেও পতন অব্যাহত ছিল।

পুজোর মুখে দাম কমেছে সোনার, রুপোর দামেও পতন অব্যাহত 2

সোমবার সোনা-রুপোর দামে বেশ খানিকটা মূল্য বৃদ্ধি হলেও মঙ্গলবার যেহেতু আন্তর্জাতিক বাজারে ডলারের বেশ খানিকটা মূল্যবৃদ্ধি হয়েছে, তার ফলে সোনার দাম বেশখানিকটা নিম্নমুখী হয়েছে। এমসিএক্স এর পাশাপাশি স্পট গোল্ড সূচকেও এদিন বেশ খানিকটা পতন হয়েছে। মঙ্গলবার স্পট গোল্ড সূচকে ০.১% পতনের ফলে এদিন প্রতি আউন্স সোনার দাম দাঁড়িয়েছে ১,৯০৩.১৬ ডলার।