জুম ছাড়া আর কোন কোন সফটওয়ারে করতে পারেন অনলাইন কনফারেন্স বা ক্লাস

507
Advertisement

ডিজিটাল ডেস্ক ;  লকডাউন পরিস্থিতিতে প্রত্যেকেই যখন গৃহবন্দি , তখন কম বেশি সবারই একমাত্র ভরসা প্রযুক্তি । এই সঙ্কট কালীন পরিস্থিতিতে শিক্ষক থেকে শুরু করে  কিছু স্কুলও ইন্টারনেট কে হাতিয়ার করেই চালাচ্ছে পঠনপাঠন । এই সুবিধা নিতে বেসির ভাগই ব্যবহার করছে Zoom নামের সফটওয়ারটি । কিন্তু সম্প্রতি সামনে এসেছে এই এপের ব্যাপারে কিছু ভয়াবহ  তথ্য । স্বরাষ্ট্র দপ্তর অবধি এই এপ্লিকেশন ব্যবহারের বিষয়ে সতর্কতা জারি করেছে। তাই বলে কি পড়াশুনো বন্ধ থাকবে ! কক্ষনই না । আজ আমরা এই প্রতিবেদনে নিয়ে এসেছি Zoom এর মতই সুবিধা প্রদানকারী কিন্তু সুরক্ষিত কিছু এপ্লিকেশন এর নাম ও তাদের বিষয়ে তথ্য ।

Advertisement

[appbox googleplay screenshots com.google.android.talk ]

Advertisement
Advertisement

১) Google Hangsout : কম বেশি অনেকের মোবাইলে এই অ্যাপ্লিকেশনটি ডিফল্ট দেয়া থাকে । কিন্তু বেশিরভাগ মানুষই অবগত নন এই বিষয়ে । এটিও একটি Group Video Calling এপ্লিকেশন । সম্পূর্ণ  বিনামুল্যে তাও আবার গুগুলের সুরক্ষার সাথে । এই এপ্স ব্যাবহার করার জন্য ব্যবহারকারীর আলাদা কোন একাউন্ট বানানোর প্রয়োজন নেই । তার ইমেল একাউন্ট দিয়েই সুবিধে নিতে পারবে । 

[appbox googleplay screenshots com.microsoft.teams ]

২) Microsoft Teams : জায়েন্ট আইটি সংস্থা মাইক্রোসফট ও এই তালিকা থেকে বাদ যাচ্ছেনা । মাইক্রোসফট এর Microsoft Teams সফটওয়ারটিও আপনি ব্যবহার করতে পারেন এই কাজে । এই সফটওয়ারটিও সম্পূর্ণ বিনামুল্যে উপলব্ধ । এবং যথেষ্ট সুরক্ষিতও ।