বঙ্গোপসাগরে নিম্নচাপের জের, ফ্রেজারগঞ্জের কাছে ইলিশ বোঝাই ট্রলার উলটে নিখোঁজ ৩ মৎসজীবী

254
বঙ্গোপসাগরে নিম্নচাপের জের, ফ্রেজারগঞ্জের কাছে ইলিশ বোঝাই ট্রলার উলটে নিখোঁজ ৩ মৎসজীবী 1

ওয়েব ডেস্ক : এবছর বাংলায় ইলিশের ফলন প্রতিবারের তুলনায় অনেকটাই ভালো হয়েছে৷ কিন্তু আদতে দেখা যাচ্ছে বেশিরভাগটাই চলে যাচ্ছে অন্য রাজ্যে৷ বাইরের রাজ্যগুলিতে ইলিশের চাহিদা এতটাই বেশী যে প্রতিদিনই মাঝ সমুদ্রে ইলিশ ধরতে যাচ্ছে ট্রলার। তাতেই হল বিপত্তি! শনিবার সন্ধেয় বঙ্গোপসাগর থেকে ইলিশ ধরে মোহনায় ঢোকার মুখে উলটে গেল মাছ ভরতি একটি ট্রলার। এদিন সন্ধেয় ঘটনাটি ঘটেছে ফ্রেজারগঞ্জ উপকূল থানার জম্বুদ্বীপের কাছে। জানা গিয়েছে, ওই ট্রলারে মোট ১৫ জন মৎসজীবী ছিল৷ তাদের মধ্যে ইতিমধ্যেই ১২ জনকে উদ্ধার করা হয়েছে। তবে এখনও পর্যন্ত ৩ জনকে খুঁজে পাওয়া যায়নি৷ তাদের খোঁজে এদিন সন্ধে থেকেই সমুদ্রে তল্লাশি চলছে৷ তবে রাত পর্যন্ত তল্লাশি চালিয়েও এখনও পর্যন্ত তাঁদের খোঁজ পাওয়া যায়নি।

ঘটনায় মৎস্য দফতরের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে শনিবার সকাল থেকেই উত্তাল সমুদ্র৷ সেকারণে মৎসজীবীদের আগে থেকেই সতর্ক করা হয়েছিল। সরকারিভাবে নির্দেশ জারি করা হয়েছিল, ১৪ আগস্টের মধ্যেই সমস্ত ট্রলারকে ঘাটে ভিড়তে হবে। সেইমতো প্রায় সবকটি ট্রলারই নিরাপদ দূরত্বে ফিরে আসে। কিন্তু বেশ কয়েকটি ট্রলার নির্দিষ্ট সময় ফিরে আসতে পারেনি। এদিকে শনিবার বিকেলের পর থেকেই নিম্নচাপের কারণে সমুদ্র ক্রমশ উত্তাল হয়ে ওঠে। এদিন সন্ধেয় বঙ্গোপসাগর থেকে ফিরছিল এফবি প্রসেনজিৎ নামে একটি মাছ ধরার ট্রলার। ট্রলারটিতে ছিলেন ১৫ জন মৎসজীবী। ট্রলারটি মোহনায় ঢোকার মুখে ফ্রেজারগঞ্জ উপকূল থানার জম্বুদ্বীপের কাছে উলটে যায়।

সেসময় ওই ট্রলারের পিছনেই ছিল এফবি মহাভারত নামে অন্য একটি ট্রলার। আগের ট্রলারটি উলটে যেতে দেখে দুর্ঘটনাগ্রস্ত ট্রলারের ১২ জন মৎসজীবিকে সঙ্গে সঙ্গে উদ্ধার করে। কিন্তু তাদের মধ্যে ৩ জন মৎস্যজীবীকে উদ্ধার করা যায়নি৷ সমুদ্রের স্রোত এতটাই বেশী ছিল যে নিমেষেই জলের তোড়ে নিখোঁজ হয়ে যান ওই ৩ মৎস্যজীবী। নিখোঁজ মৎসজীবীদের মধ্যে রয়েছেন কাকদ্বীপের কালীনগরের বাসিন্দা কৃষ্ণ দাস, কাকদ্বীপের পশ্চিম গঙ্গাধরপুরের প্রদীপ বিশ্বাস এবং উত্তর চব্বিশ পরগনার মধ্যমগ্রামের বাসিন্দা শিবু বিশ্বাস।

আরও পড়ুন -  ডায়াবেটিস দিবসেই রসগোল্লার দিবস ! রাজ্যজুড়ে রসগোল্লা বিলি মিষ্টান্ন ব্যবসায়ী সমিতির, মিষ্টি মুখেই মিষ্টি খেলেন ডায়াবেটিকরা

ঘটনায় কাকদ্বীপ ফিশারমেন ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিজন মাইতি জানান, দুর্ঘটনার খবর পাওয়ার সাথে সাথেই মৎস্যজীবীদের কয়েকটি ট্রলার সমুদ্রে নেমে ৩ নিখোঁজ মৎস্যজীবীর সন্ধানে তল্লাশি চালাতে শুরু করে। তবে সন্ধ্যে থেকে রাত পর্যন্ত তল্লাশির পরও তাঁদের কোনও সন্ধান পাওয়া যায়নি। এবিষয়ে মৎস্য দফতরের অধিকর্তা জয়ন্ত কুমার প্রধান জানান, দুর্ঘটনার খবর পাওয়ার পরই দুত উদ্ধারকাজের জন্য উপকূলরক্ষী বাহিনীকে জানানো হয়েছে। যেহেতু এই মূহুর্তে উপকূলের অবস্থা খারাপ সেকারণে রাতে নিখোঁজ মৎস্যজীবীদের উদ্ধারকাজ করা সম্ভব নয়৷ ফলে রবিবার ভোর থেকে উপকূলরক্ষী বাহিনী দুর্ঘটনাস্থলে নিখোঁজ তিন মৎস্যজীবীদের খোঁজে ফের তল্লাশি চালাবে।

আরও পড়ুন -  ভোটের দামামা বাজার আগেই তৎপর শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ, ভোটকর্মীদের নিরাপত্তা দাবিতে রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরের দ্বারস্থ

এদিকে উত্তর ও দক্ষিণ বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে৷ এর জেরে শনি ও রবিবার দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুধুমাত্র বৃষ্টি নয়, সেই সাথে বইতে পারে দমকা হাওয়া। এর জেরে ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকাগুলিতে জারি হয়েছে সতর্কতা। সেই সাথে ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। সেই সাথে পাল্লা দিয়ে বইবে দমকা হাওয়া। একে নিম্নচাপ তারওপর আবার ঝোড়ো হাওয়া, এর জেরে শনি ও রবিবার উত্তাল থাকবে সমুদ্র। এর ফলে ইতিমধ্যেই জেলা প্রশাসনের তরফে সমুদ্রে সতর্কতা জারি করা হয়েছে৷ সেই সাথে মৎস্যজীবীদের এই দু’দিন সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি যে সকল মৎস্যজীবীরা ইতিমধ্যেই মাঝ সমুদ্রে চলে গিয়েছেন, তাদের প্রশাসনের তরফে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপের জের, ফ্রেজারগঞ্জের কাছে ইলিশ বোঝাই ট্রলার উলটে নিখোঁজ ৩ মৎসজীবী 2