পেটুয়াঘাটে ট্রলারে ভয়াবহ অগ্নিকাণ্ড ,দমকল আসার আগেই পুড়ে ছাই দুই ট্রলার, কোটি টাকার ক্ষতি

321

ভীষ্মদেব দাশ, পূর্ব মেদিনীপুরঃ রান্নার সময় ফেটে যায় গ্যাস সিলিন্ডার। দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। আগুনে পুড়ে যায় ট্রলার। তবে স্বস্তির খবর ভয়াবহ অগ্নিকাণ্ডে হতাহতের কোনও খবর নেই। ভয়াবহ অগ্নিকাণ্ডটি ঘটেছে পূর্ব মেদিনীপুর জেলার পেটুয়াঘাটে। পেটুয়াঘাটে ট্রলারে ভয়াবহ অগ্নিকাণ্ড ,দমকল আসার আগেই পুড়ে ছাই দুই ট্রলার, কোটি টাকার ক্ষতি 1এই অগ্নি কাণ্ডের ফলে আনুমানিক কোটি টাকার ক্ষয়ক্ষতি বলে জানা গিয়েছে। কারন প্রমান সাইজের একেকটি ট্রলারের বাজার মূল্য তিরিশ থেকে চল্লিশ লক্ষ টাকা। সঙ্গে মাছ ধরার সরঞ্জাম ইত্যাদি থেকে থাকে লক্ষ লক্ষ টাকার।

স্থানীয় সূত্রে জানা গেছে শনিবার পেটুয়াঘাট ২নম্বর জেটিতে পাশাপাশি দাঁড়িয়ে ছিল গোটা দশেক ট্রলার। ইলিশের মরশুম। স্বাভাবিক কারনে পেটুয়া মৎস্য বন্দরে বেড়েছে ট্রলারের সংখ্যা। কয়েকদিন হল ঝমঝমিয়ে শুরু হয়েছে বৃষ্টি। ইলিশ ওঠার সময়। তাই এই আবহাওয়ায় মৎস্যজীবীরা বেরিয়েছেন ইলিশের সন্ধানে। এই মরশুমেরই অপেক্ষায় থাকেন মৎস্যজীবীরা। সমুদ্রে পাড়ি দেন সোনালি শস্য ইলিশের জন্য। কিন্তু একটি অগ্নিকান্ড নিমেষে শেষ করে দিল বছর ভর অপেক্ষার। পুড়ে ভস্মীভূত হয়ে গেল দুটি  ট্রলার। ইলিশের সন্ধানে মাঝ সমুদ্রে পাড়ি দেওয়া আর সম্ভব হলনা। মিথ্যে হয়ে গেল বাড়িতে দিয়ে আসা মৎস্যজীবীদের প্রতিশ্রুতি।

সম্প্রতি নিম্নচাপের প্রভাবে প্রশাসনের তরফে সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। তাই মাঝ সমুদ্রে নয়, পেটুয়া ঘাটে বিশ্রামে ছিল মা বিপত্তারিনী নামক ট্রলারটি। রবিবার ভোরবেলা সমুদ্রের উদ্দেশ্যে রওনা দেওয়ার পরিকল্পনা ছিল মৎস্যজীবীদের। তার আগের রাত তখন ৮টা, মা বিপত্তারিনী ট্রলারে কর্মরত মৎস্যজীবীদের জন্য খাওয়ার তৈরি করছিলেন রাঁধুনি। কিন্তু আচমকা ট্রলারে রান্নার সময় গ্যাসের সিলিন্ডার ফেটে যায়। সিলিন্ডার ফেটে যাওয়ার পরই দ্রুত আগুন ছড়িয়ে পড়ে গোটা ট্রলারে।

আরও পড়ুন -  তিনদিনের টানা বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে কপি, শীতের সবজি মহার্ঘ্য হতে চলেছে

ট্রলারের ভিতরে থাকা মৎস্যজীবীরা রাঁধুনিকে উদ্ধার করে পাশের জেটিতে লাফিয়ে বেরিয়ে যায়। চিৎকার, চাঞ্চল্যে জড়ো হয় কয়েকশো মানুষ। গুরুতর আহত হওয়ার কোনও খবর পাওয়া যায়নি। পাশে দাঁড়িয়ে থাকা মা ভবতারিণী নামক ট্রলারেও আগুন ছড়িয়ে যায়। স্থানীয় ও মৎস্যজীবীরা আগুন নেভানোর চেষ্টা শুরু করেন। টানা দেড় ঘন্টা জল দেওয়ার পরে আগুন নিয়ন্ত্রণে আসে। জুনপুট কোস্টাল থানার পুলিশ ও কাঁথি দমকল বাহিনীর কর্মীরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতির মোকাবিলা করেন। তবে দমকল আসার আগেই পুড়ে ছাই হয়ে যায় দুটি ট্রলার। আনুমানিক কোটি টাকার ক্ষয়ক্ষতি বলে জানা গিয়েছে

পেটুয়াঘাটে ট্রলারে ভয়াবহ অগ্নিকাণ্ড ,দমকল আসার আগেই পুড়ে ছাই দুই ট্রলার, কোটি টাকার ক্ষতি 2