মাটির উনুনে কাঠের আগুনে উমার রান্না আর হাতের রান্না আর বাসুদেবের গান শুনেই র‍্যালিতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী

440
মাটির উনুনে কাঠের আগুনে উমার রান্না আর  হাতের রান্না আর বাসুদেবের গান শুনেই র‍্যালিতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী 1
মাটির উনুনে কাঠের আগুনে উমার রান্না আর  হাতের রান্না আর বাসুদেবের গান শুনেই র‍্যালিতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী 2

অশ্লেষা চৌধুরী: মাটির তিন চূড়া উনুনে কাঠের জ্বালে ভাত আর মুগের ডালের পাশাপাশি বেগুন ভাজা, পটল ভাজা, আলুপোস্ত, পালং শাকের তরকারি রাঁধবেন বাউলবাড়ির গিন্নি উমা। স্বরাষ্ট্রমন্ত্রী নিরামিষ আহারে অভ্যস্ত তাই ঝামেলা কম কিন্তু আবার ঝামেলা কমই বা কিসের? আমিষ রান্নায় মাছ মাংস ডিমের নিজস্ব গুন থাকে কিন্তু নিরামিষে পদ হাতের গুনে স্বাদময় হয়ে ওঠে। কাঠের জ্বালে সেই ফ্লেভার আনবেন উমা। শেষ পাতে টমেটোর চাটনি ও নলেন গুড়ের রসগোল্লা। পোড়ামাটির পেটানো থালায় কলাপাতা সাজিয়ে খেতে দেওয়া হবে, জানিয়েছেন বাসুদেব দাসের স্ত্রী উমা দাস।

মাটির উনুনে কাঠের আগুনে উমার রান্না আর  হাতের রান্না আর বাসুদেবের গান শুনেই র‍্যালিতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী 3

শান্তিনিকেতনের রতনপল্লীতে বাসুদেব দাসের বাড়ির দাওয়ায় বসে উমার পরমান্ন ভোজনের পর বাসুদেবের বাউল শুনবেন অমিত শাহ। রাতভর সেই গানেরই মহড়া দিয়েছেন বাসুদেব। কী গাইবেন? জানতে চাওয়া হলে বাসুদেব বলতে নারাজ। ওটা একেবারেই স্বরাষ্ট্রমন্ত্রীর জন্য এক্সক্লুসিভ। নিবিষ্ট মনেই বুঁদ হয়ে মনে মনে কলি ভেঁজেই চলেছেন। গান শোনার পর শিল্পীর বাড়ীর শিব মন্দিরে নীলকণ্ঠ ফুল, দুধ দিয়ে পুজো দেবেন তিনি। তারপর বেরিয়ে পড়বেন কর্মসূচিতে।

মাটির উনুনে কাঠের আগুনে উমার রান্না আর  হাতের রান্না আর বাসুদেবের গান শুনেই র‍্যালিতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী 4
মাটির উনুনে কাঠের আগুনে উমার রান্না আর  হাতের রান্না আর বাসুদেবের গান শুনেই র‍্যালিতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী 5

বিজেপি সূত্রে খবর, রবিবার সকালে বিশ্বভারতীর উপাচার্যের সঙ্গে বৈঠক করেছেন শাহ। ঘুরে দেখেছেন আশ্রম চত্বর। তাৎপর্যপূর্ণভাবে, সেসময় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী ও আশ্রমিকরাই শুধু ছিলেন। ছিলেননা বিজেপি প্রতিনিধিরা। এরপরই দুপুরের আহার সারতে রতনপল্লীতে যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

দুপুরের খাওয়া সেরে অমিত শাহ পৌঁছবেন বোলপুর ডাকবাংলোতে। পুজো দেবেন হনুমান মন্দিরে। পরে ডাকবাংলো মাঠ থেকে বোলপুর চৌরাস্তা পর্যন্ত বিজেপির মিছিলে অংশ নেবেন তিনি। তবে তাঁর এই সফরে আসার আগেই বিতর্কে জড়িয়েছেন তিনি। মিছিল উপলক্ষ্যে দেওয়া অমিতের কাটআউট নিয়ে তৈরি হয়েছে এই বিতর্ক। বিজেপির প্রাক্তন সর্বভারতীয় সভাপতির ছবির নীচে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি দেখে ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন মহল। শুরু হয় রাজনৈতিক তরজা। বিতর্কিত কাটআউট নিয়ে শোরগোল পড়তেই তড়িঘড়ি তা আবার সরিয়ে ফেলা হয়। তবে এরপরেও থামেনি বিতর্ক।

প্রসঙ্গত, দেড় মাস আগে বঙ্গ সফরে বাঁকুড়ায় আদিবাসী প্রধান চতুরডিহি গ্রামে বিজেপি কর্মী বিভীষণ হাঁসদার বাড়ীতে মধ্যাহ্নভোজন সারেন অমিত, তাও পুরোপুরি বাঙালিয়ানায়। সেবার দুপুরের খাদ্য তালিকায় ছিল ভাত, ডাল, পোস্ত এবং শেষ পাতে ছিল চাটনি। এবার উমার হাতের রান্না খাবেন তিনি। তাই রাত ভর শুধু বাসুদেব দাসই গানের মহড়া দিয়েছেন তাই নয়, মনে মনে রান্নার মহড়া দিয়েছেন উমাও। উমা বলেন, রান্নাও যে এক সাধনা!                            ছবি:ইন্টারনেট

মাটির উনুনে কাঠের আগুনে উমার রান্না আর  হাতের রান্না আর বাসুদেবের গান শুনেই র‍্যালিতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী 6
মাটির উনুনে কাঠের আগুনে উমার রান্না আর  হাতের রান্না আর বাসুদেবের গান শুনেই র‍্যালিতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী 7