ইউজিসির নির্দেশে করোনা আবহেই পরীক্ষা নিতে আগ্রহী দেশের ৬৪০ টি বিশ্ববিদ্যালয়

60
ইউজিসির নির্দেশে করোনা আবহেই পরীক্ষা নিতে আগ্রহী দেশের ৬৪০ টি বিশ্ববিদ্যালয় 1

ওয়েব ডেস্ক : করোনা আবহে কোনোভাবেই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে রাজ্য। এদিকে এই পরিস্থিতির মধ্যেই ইউজিসির পরীক্ষা নেওয়ার ঘোষণায় সায় দিয়েছেন ৬৪০ টি বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার ইউজিসির তরফে এমনটাই জানানো হয়েছে। এদিন ইউজিসি কমিশন জানান, পরীক্ষা পরিচালনার বিষয়ে জানতে চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। এরপর দেখা যায় প্রায় ৬৪০ টি বিশ্ববিদ্যালয় পরীক্ষায় সায় দিয়েছে। এর মধ্যে ৪৫৪ টি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই পরীক্ষার আয়োজন শুরু করে দিয়েছে৷ তবে ১৭৭ টি বিশ্ববিদ্যালয় এখনও পর্যন্ত পরীক্ষা পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত নেয়নি।

আরও পড়ুন -  সরকারের অনুমোদনে পাত্তা না দিয়ে দ্বিগুন ভাড়া বাড়িয়ে রাস্তায় নামলো হলুদ ট্যাক্সি, বিপাকে সাধারণ যাত্রীরা

তবে কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ পর্যন্ত প্রতিষ্ঠিত ২৭ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই মূহুর্তে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। কারণ তাদের প্রথম ব্যাচ এখনও পর্যন্ত চূড়ান্ত পরীক্ষার জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি। তবে এর মধ্যেই বিশ্ববিদ্যালয় গুলির চূড়ান্ত পরীক্ষা বাধ্যতামূলক করে বিজ্ঞপ্তি জারি করেছে ইউজিসি কমিশন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের শিক্ষাক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা ও কেরিয়ারের সুযোগ এবং ভবিষ্যতে শিক্ষার্থীদের বিদেশে পড়াশোনার ক্ষেত্রে দ্রুত অগ্রগতিতে পরীক্ষা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

ইউজিসির নির্দেশে করোনা আবহেই পরীক্ষা নিতে আগ্রহী দেশের ৬৪০ টি বিশ্ববিদ্যালয় 2

তবে দেশের বেশকিছু বিশ্ববিদ্যালয় এই পরিস্থিতির মধ্যে পরীক্ষা নিতে রাজি হলেও দিল্লি, পঞ্জাব, পশ্চিমবঙ্গ সহ বেশ কিছু রাজ্য পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই মূহুর্তে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। এই বিষয়ে দিল্লি সরকারের তরফে পরীক্ষা না নেওয়ার ঘোষণাও করা হয়েছে। যেভাবে প্রতিদিন রাজ্যে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে কিছুতেই সেপ্টেম্বরে পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলেই জানিয়েছে দিল্লি, পশ্চিমবঙ্গ সহ ৬ রাজ্য।