ইউজিসির নির্দেশ মেনে ২রা নভেম্বর থেকেই রাজ্যে চালু হচ্ছে স্নাতকস্তরের ক্লাস, বৈঠকে সিদ্ধান্ত রাজ্য শিক্ষা দফতরের

207
ইউজিসির নির্দেশ মেনে ২রা নভেম্বর থেকেই রাজ্যে চালু হচ্ছে স্নাতকস্তরের ক্লাস, বৈঠকে সিদ্ধান্ত রাজ্য শিক্ষা দফতরের 1

ওয়েব ডেস্ক : দিন কয়েক আগে স্নাতক স্তরের ক্লাস শুরুর জন্য রাজ্যগুলির উদ্দেশ্যে নির্দেশিকা জারি করেছিল ইউজিসি। সে অনুযায়ী করোনা পরিস্থিতির মধ্যে কিভাবে ক্লাস শুরু হবে তা নিয়ে রবিবারই উপাচার্যদের সঙ্গে ভার্চুলায় বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিকে ইউজিসির তরফে জানানো হয়েছে, করোনা মহামারীর কারণে ইতিমধ্যেই পিছিয়ে গিয়েছে শিক্ষাবর্ষ। সেকারণে চলতি বছর ২রা নভেম্বর থেকে আগামী শিক্ষা বর্ষের ক্লাস চালু করে দিতে হবে। সে অনুযায়ী আগামী ৩১শে অক্টোবরের মধ্যে কলেজগুলির ভর্তির প্রক্রিয়াও শেষ করার নির্দেশ দেন ইউজিসি কমিশন। সে অনুযায়ী এদিন বৈঠকে কলেজ খোলার বিষয়ে উপাচার্যদের মতামত জানতে চান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

আরও পড়ুন -  প্রতিবাদের নামে গুন্ডামি আর আন্দোলনের তাণ্ডবে পশ্চিমবাংলায় রেলের ১০০কোটি ক্ষতি

এদিন উপাচার্যদের বৈঠকে ২রা নভেম্বর থেকে রাজ্যে স্নাতক স্তরে ক্লাস শুরুর বিষয়ে দুপক্ষই মত দিয়েছে। তবে স্নাতকস্তরের ক্লাস চালু হলেও ২রা নভেম্বর থেকেই শুরু হচ্ছে না স্নাতকোত্তর স্তরের ক্লাস। এদিনের বৈঠকে স্থির হয়, ভর্তি প্রক্রিয়ার ওপর নির্ভর করে ১৮ নভেম্বর কিংবা ১লা ডিসেম্বর থেকে শুরু হবে বিশ্ববিদ্যালয়গুলির স্নাতকোত্তর এর ক্লাস। পাশাপাশি করোনা পরিস্থিতিতে এবছর স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে নয়া নিয়ম চালু করলো রাজ্য শিক্ষা দফতর। প্রতি বছর স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে ৬০℅ আসন ওই বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা পড়ুয়াদের জন্য সংরক্ষণ করা থাকে। বাকি ৪০% আসনে বাইরের বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ভর্তি হতে পারে। কিন্তু এই শিক্ষাবর্ষে সেই নিয়ম পালটে ৮০% আসন সেই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করা পড়ুয়াদের জন্য রাখা হবে। আর ২০% আসন অন্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি যেহেতু এতদিন কলেজ বন্ধ থাকায় পঠনপাঠন পিছিয়ে গেছে সেই কথা মাথায় রেখে ইউজিসি-র নির্দেশ অনুসারে আগামী ২রা নভেম্বর থেকে সপ্তাহে ৫ দিনের বদলে আপাতত সপ্তাহে ৬দিন ক্লাস হবে।

ইউজিসির নির্দেশ মেনে ২রা নভেম্বর থেকেই রাজ্যে চালু হচ্ছে স্নাতকস্তরের ক্লাস, বৈঠকে সিদ্ধান্ত রাজ্য শিক্ষা দফতরের 2

প্রসঙ্গত, ইউজিসির তরফে মঙ্গলবার বিস্তারিত গাইডলাইন প্রকাশ করা হয়েছে৷ এই গাইডলাইনে ইউজিসির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, পয়লা নভেম্বর থেকেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের ক্লাস চালু করতে হবে৷ একই সাথে জানানো হয়েছে, কেন্দ্রের তরফে যদি নভেম্বরে স্নাতক ও স্নাতকোত্তরে ক্লাস শুরুর নির্দেশ না দেওয়া হয়, তবে সেক্ষেত্রে অনলাইনেই ক্লাস শুরু করা হবে। এদিকে ইউজিসি কমিশনের তরফে আরও জানানো হয়েছে, পরবর্তী শিক্ষাবর্ষ শুরু হবে আগামী বছরের ৩০ আগস্ট৷ সুতরাং করোনা আবহে ২০২১ এর শিক্ষাবর্ষ ৯ মাসে শেষ হবে।