বিশ্বের ১০০ জন শক্তিশালী নারীর তালিকায় নাম উঠে এল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের

370
বিশ্বের ১০০ জন শক্তিশালী নারীর তালিকায় নাম উঠে এল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের 1

নিউজ ডেস্ক: বিশ্বের ১০০ জন শক্তিশালী নারীদের তালিকায় স্থান পেলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আর শুধু অর্থমন্ত্রী নির্মলা সীতারমনই নয়, সেই তালিকায় রয়েছেন বায়োকনের প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার শ, এইচসিএল এন্টারপ্রাইজের সিইও রোশনি নাদার মালহোত্রা এবং নব নির্বাচিত মার্কিন উপ-রাষ্ট্রপতি কমলা হ্যারিস সহ আরও অনেকেই। মঙ্গলবার ফোর্বস বিশ্বের ১০০ জন শক্তিশালী মহিলাদের ১৭ তম বার্ষিক র‌্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করেছে। সেখানেই নাম উঠে এসেছে

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল টানা দশম বছরে এই তালিকায় শীর্ষে রয়েছেন। এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন কমলা হ্যারিস এবং নির্মলা সীতারমন এই তালিকার ৪১ তম স্থানে রয়েছেন। ১৭ তম বার্ষিক ‘ফোর্বস পাওয়ার তালিকায়’ ৩০ টি দেশের মহিলারা অন্তর্ভুক্ত রয়েছে।

বিশ্বের ১০০ জন শক্তিশালী নারীর তালিকায় নাম উঠে এল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের 2

একটি সংবাদ সংস্থার বরাত দিয়ে ফোর্বস বলেছে, ‘এতে দশটি দেশের প্রধান, ৩৮ টি প্রধান নির্বাহী কর্মকর্তা এবং বিনোদন জগতের সাথে সম্পর্কিত পাঁচ জন মহিলা রয়েছেন। তারা বয়স, জাতীয়তা এবং ভিন্ন পেশার হলেও, ২০২০ সালের চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার জন্য তাদের ফোরামগুলির একইভাবে ব্যবহার করেছিলেন। সীতারমন তালিকার ৪১ তম, রোশনি নাদার মালহোত্রা ৫৫ তম এবং কিরন মজুমদার ৬৮ তম স্থানে রয়েছেন। ল্যান্ডমার্ক গ্রুপের কর্ণধার রেণুকা জগতিয়ানি তালিকার ৯৮ নম্বরে রয়েছেন। টানা দশম বছরে প্রথম স্থান অধিকার করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল।

উল্লেখ্য, এই তালিকার নতুন, শীর্ষে তিন জন হলেন কৃষ্ণ ও ভারতীয়-আমেরিকান মার্কিন সহ-রাষ্ট্রপতি, কমলা হ্যারিস যিনি আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা সহ-রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করবেন।
টানা দশম বছরে, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল প্রথম স্থান অর্জন করে এই তালিকায় শীর্ষে ছিলেন এবং তালিকায় তাঁর ১৫ তম উপস্থিতিও চিহ্নিত করেছেন। ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের রাষ্ট্রপতি ক্রিস্টিন লেগার্ড দ্বিতীয় বছরের সরাসরি এই বছরেরও র‌্যাঙ্কিংয়ে নিজের দ্বিতীয় অবস্থান বজায় রেখেছেন।
ফোর্বস বলেছে, “মহামারী থেকে লড়াই করে আমেরিকান রাজনীতিতে পুনরায় ইঞ্জিনিয়ারিং করা, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডারন, সহ-রাষ্ট্রপতি নির্বাচিত কমলা হ্যারিস এবং ভোটিং রাইটস অ্যাডভোকেট স্টেসি অ্যাব্রামস সহ এই প্রভাবশালী মহিলারা ইতিহাস রচনা করছেন।”
তবে ভারত থেকে চারজন নারীর বিশ্বে শক্তিশালী ১০০ জন নারীর মধ্যে স্থান করে নেওয়া সত্যিই খুব বড় এবং ভালো খবর দেশবাসীর কাছে।