আনলক ৪ এও চালু হচ্ছে না ট্রেন পরিষেবা, সচল হচ্ছে মেট্রো পরিষেবা

248

ওয়েব ডেস্ক : চলতি সপ্তাহে বুধবারই নিয়মবিধি মেনে রাজ্যে পুনরায় লোকাল ট্রেন ও মেট্রো চালানোর সবুজ সংকেত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে অনুযায়ী দীর্ঘ ৫ মাস পর সেপ্টেম্বরে ফের লোকাল ট্রেন চলবে বলেই আশাবাদী ছিলেন সাধারণ মানুষ। কিন্তু সব আশায় জল ঢেলে দিল কেন্দ্র সরকার। আনলকের চতুর্থ পর্যায়ে দেশে মেট্রো পরিষেবা সচল হলেও আনলক ৪ এও লোকাল ট্রেন চালু করতে রাজী নয় কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যেহেতু এখনও পর্যন্ত দেশে প্রতিদিন আক্রান্তের সংখ্যা নজর কাড়ছে, সেহেতু এই মূহুর্তে কোনোভাবেই লোকাল ট্রেন চালু করা যাবে না।

কিছুদিন আগেই কেন্দ্রের তরফে আনলকের চতুর্থ পর্যায়ে মেট্রো পরিষেবা চালু করার আভাস দেওয়া হয়েছিল। এরপর থেকেই কবে ফের লোকাল ট্রেন পরিষেবা চালু হবে, এই নিয়ে সাধারণ মানুষের মধ্যে জল্পনা শুরু হয়। এর মাঝে চলতি সপ্তাহের শুক্রবার এ রাজ্যের স্বরাষ্ট্রসচিব করোনা সুরক্ষা বিধি এবং সামাজিক দূরত্বের নিয়মকানুন মেনে সীমিত সংখ্যায় লোকাল ট্রেন চালুর আর্জি জানান রেল মন্ত্রকে। কিন্তু গত তিনদিনে নতুন করে দেশে ২.১লাখের বেশি করোনাভাইরাস সংক্রমিতের হদিশ পাওয়ায় সাধারণ মানুষের আশায় জল ঢেলে এই মূহুর্তে লোকাল ট্রেন পরিষেবা চালু করতে রাজি হল না কেন্দ্র সরকার।

এদিকে গত বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “ধাপে ধাপে লোকাল ট্রেন পরিষেবাও চালু করা যেতে পারে। তবে একসঙ্গে এক-চতুর্থাংশ আমাদের কোনও সমস্যা নেই। রেল কর্তৃপক্ষ আমাদের সঙ্গে কথা বলতে পারে।” তবে মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পরই হাওড়া ও শিয়ালদহ শাখার তরফে কার্যত স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছিল, কেন্দ্রের তরফে কোনও নির্দেশিকা জারি না করা হলে কোনোভাবেই লোকাল ট্রেন পরিষেবা চালানো সম্ভব হবে না।

আরও পড়ুন -  ২০ঘন্টা পরে তিন কৃতি সন্তানের মৃতদেহ উদ্ধার হতেই কান্নায় ভেঙে পড়ল চন্দ্রকোনার গ্রাম

প্রসঙ্গত, শনিবার জানানো হয় আনলক ৪এ দেশজুড়ে একাধিক পরিষেবা চালু হতে চলেছে। তার মধ্যে ৭ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে মেট্রো পরিষেবা। শুধু তাই নয় পাশাপাশি ২১ সেপ্টেম্বর থেকে বেশ কিছু অনুষ্ঠানেও ছাড়পত্র মিলবে বলেই জানা যাচ্ছে। আনলকের চতুর্থ পর্যায়ে ধর্মীয় অনুষ্ঠান, খেলাধূলা, সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠানে ১০০ জনের উপস্থিত থাকার অনুমতি দেওয়া হবে। পাশাপাশি এতদিন এক রাজ্য থেকে অন্য রাজ্যে কিংবা এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াতের ক্ষেত্রে আলাদা পারমিশনের প্রয়োজন হলেও এবার থেকে যানবাহনগুলির আর কোনও নিয়ন্ত্রণ থাকছে না। পাশাপাশি আগামী ১ তারিখ থেকে কনটেনমেন্ট জোনগুলিতে বেশকিছু পরিষেবা ধীরে ধীরে চালু হবে বলেই মনে করা হচ্ছে। তবে, সব কনটেনমেন্ট জোনে আগের মতই ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন জারি থাকতে চলেছে।

আনলক ৪ এও চালু হচ্ছে না ট্রেন পরিষেবা, সচল হচ্ছে মেট্রো পরিষেবা 1