বিকাশের হামলায় নিহত ৮ পুলিশ কর্মীর ঘটনার তদন্ত করতে সিট গঠন করল উত্তর প্রদেশ

80
বিকাশের হামলায় নিহত ৮ পুলিশ কর্মীর ঘটনার তদন্ত করতে সিট গঠন করল উত্তর প্রদেশ 1

বিশেষ সংবাদদাতা: কানপুরের চৌবেপুর থানার ডিকরি গ্রামে বিকাশ দুবেকে ধরার জন্য পুলিশের অভিযানের সময় পুলিশের ওপর হামলা ও আটজন পুলিশ কর্মীর মৃত্যুর ঘটনার তদন্ত করে দেখার জন্য একটি বিশেষ তদন্তকারী দল, সিট গঠন করল উত্তর প্রদেশের সরকার । উত্তর প্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব সঞ্জয় ভূসরেড্ডি।কে মাথায় রেখেই এই তদন্তকারী দল গঠন করা হয়েছে । শনিবার ওই দল গঠন করা হয়েছে । উত্তর প্রদেশের সরকার তাদের পুরো বিষয়টি তদন্ত করে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

গত ২ তারিখ রাতে গ্যাং স্টার বিকাশ দুবেকে ধরার জন্য অভিযান চালায় পুলিশ । কানপুরের চৌবেপুর থানার ডিকরি গ্রামে বিকাশ দুবে আছে বলে নির্দিষ্ট খবর পাওয়ার পর পুলিশ অভিযান চালায় । পুলিশ গ্রামে পৌঁছাতেই রাস্তা অবরোধ করে দেওয়া হয় ও পুলিশক লক্ষ্য করে গুলি চালানো হয়। তাতে ডেপুটি সুপারিনটেন্ডন্ট অব পুলিশ দেবেন্দ্র মিশ্র সহ আটজন পুলিশ কর্মীর মৃত্যু হয়। তার পর থেকেই পালিয়ে পালিয়ে বেড়াচ্ছিল বিকাশ দুবে । গত বৃহস্পতিবার তাকে গ্রেফতার করা হয় মধ্যপ্রদেশের উজ্জয়িনীর মহাকাল মন্দির এলাকা থেকে । শুক্রবার সকালে কানপুর নিয়ে আসার পথে পুলিশের সঙ্গে ‘ এনকাউনটারে ‘ মৃত্যু হয়েছে গ্যাং স্টার বিকাশ দুবে র । এই মৃত্যু ও এনকাউনটার নিয়ে উঠেছে প্রশ্ন । এই নিয়ে বিতর্কের সৃষ্টি হলেও তা নিয়ে কোনও রকম তদন্ত করার নির্দেশ দেওয়া হয় নি। শনিবার উত্তর প্রদেশের সরকার যে তদন্তকারী দল গঠন করল তাদের বলা হয়েছে আট জন পুলিশ কর্মীর মৃত্যুর ঘটনার তদন্ত করে দেখার জন্য । এই ছাড়া গত এক বছর ধরে কোন কোন পুলিশ কর্মীর সঙ্গে যোগাযোগ ছিল বিকাশ দুবে র তা দেখতে বলা হয়েছে ।

উত্তর প্রদেশের সরকার যে নির্দেশ তদন্তকারী দলকে দিয়েছে, তা হল, চৌবেপুর থানার ডিকরি গ্রামে পুলিশের ওপর হামলা ও আটজন পুলিশ কর্মীর মৃত্যুর ঘটনার তদন্ত করে দেখার জন্য । এই ছাড়া বিকাশ দুবে র ‘ ক্রিমিনাল হিস্ট্রি ‘ দেখবে ওই দলটি। বিকাশ দুবে র বিরুদ্ধে যে সব ‘ক্রিমিনাল কেস’ ছিল তা নিয়ে কী ‘ অ্যাকশন’ বা ব্যবস্থা নেওয়া হয়েছে, কত জন পুলিশের সঙ্গে সম্পর্ক ও যোগাযোগ ছিল বিকাশ দুবে র তাও দেখবে ওই বিশেষ তদন্তকারী দল ।

আরও পড়ুন -  कोरोना रोकने के लिये भाजपा नेताओं पर भरोसा, एक चम्मच गोमूत्र पीकर पहुंचा अस्पताल

জানা গিয়েছে যে বিকাশ দুবে ও তার সঙ্গীদের বিরুদ্ধে অভিযোগ থাকলেও কী করে তারা আগ্নেয়াস্ত্র লাইসেন্স পেয়েছিল তাও তদন্ত করে দেখার জন্য বলা হয়েছে ওই দলকে।
যেদিন ডিকরি গ্রামে পুলিশ অভিযান চালায়, সেদিন পুলিশের দিক থেকে কোনও গাফিলতি ছিল কী না, কীভাবে রাতের ওই অভিযান শুরুর কথা বিকাশ দুবে জানতে পারে, ওইদিন অভিযানের সময় পুলিশের ওপর হামলা হতে পারে কী না এই সব তথ্য কী ছিল তাও তদন্ত করে দেখা হবে ।

আরও পড়ুন -  উত্তরপ্রদেশের নির্যাতিতার মৃত্যুর ঘটনায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ, দোষীদের উপযুক্ত শাস্তির নির্দেশ নরেন্দ্র মোদীর

বিকাশ দুবে র বিরুদ্ধে বিধায়ক খুন, তোলাবাজি করা, খুন সহ বিভিন্ন অপরাধ মিলিয়ে ষাটটার বেশি অভিযোগ ও মামলা ছিল । সে আগে গ্রেফতার হলেও কোনও অপরাধের মামলায় কোনও শাস্তি পায় নি।

পুলিশের ওপর এই হামলার ঘটনার পর, বিকাশ দুবে কে ধরার জন্য পুলিশ যে অভিযান চালায় তাতে বিকাশ দুবে র ঘনিষ্ঠ পাঁচ সঙ্গী ‘ এনকাউনটারে ‘ খতম হয়েছে । শেষে একই রকম পরিণতি হয়েছে গ্যাং স্টার বিকাশ দুবে র ।এই এনকাউনটার নিয়ে নানা ধরনের বিতর্ক ও প্রশ্ন তুলেছেন বিরোধীরা । কিন্তু এই নিয়ে কোনও রকম কথা বলে নি উত্তর প্রদেশের সরকার । তদন্ত করার কোনও নির্দেশ দেওয়া হয় নি এখনো পর্যন্ত ।

বিকাশের হামলায় নিহত ৮ পুলিশ কর্মীর ঘটনার তদন্ত করতে সিট গঠন করল উত্তর প্রদেশ 2