হেঁসেলিয়ানা : নিরামিশ ফিস ফিঙ্গার ও ইতালিয়ান জল খাবার

80

নিরামিশ ফিস ফিঙ্গার ও ইতালিয়ান জল খাবার
সুস্মিতা কুন্ডু

বাচ্চাদের শুধু খাবারই নয়, জলখাবার নিয়েও হ্যাপার শেষ নেই। বাড়িতে যদি দুটি বাচ্চা থাকে কিংবা কেবলমাত্র খাবারের জন্য যদি বড় মানুষটিও বাচ্চা হয়ে ওঠে তখন ঝামেলার এক শেষ। একজন এটা পছন্দ করে তো অন্যজন অন্যরকম। কিন্ত আপনি বা আমি শুধুমাত্র শেফ নই, রাঁধা আর চুল বাঁধার বাইরেও হরেক রকম কাজ রয়েছে যেগুলি আমাদেরই করতে হয় সংসারে এবং কোনও বান্দা এখানে সাহায্য করতে আসবেনা। সুতরাং ভাবতে হয় এমন খাবারের বা জলখাবারের কথা যেখানে উভয়ত সন্তুষ্ট। আরেকটি কথা, সকালের জলখাবারটা একটু ভারি হয় কিন্তু ঝামেলা হয় ওই সাধারনত ওই বিকালে বা সন্ধ্যার দিকে কি খাবে এই নিয়ে আমরা বেশ সমস্যায় পড়ি। নিত্য-নতুন কি করবো বুঝে উঠতে পারিনা। আমি আমার অভিজ্ঞতা থেকে এরকমই মুখরোচক অথচ পুষ্টিগুণে ভরপুর এমনি দুটি রান্নার পদ্ধতি আপনাদের সামনে রাখলাম।

আরও পড়ুন -  হেঁসেলিয়ানা :হোয়াইট চিজ পাস্তা উইথ হানি গার্লিক চিকেন

নিরামিষ ফিশ ফিঙ্গার :

উপকরণ :২০০গ্রাম শুকনো ছানা, ১০০গ্রাম আলুসেদ্ধ, ২খানা বড়ো পাঁপড় ভাজা।

পদ্ধতি :সেদ্ধ আলু মিহি করে চটকে নিন। পাঁপড় টুকরো করে ভেজে মিহি গুঁড়ো করে আলুতে দিন, ছানা ঘিয়ে ভেজে আলুর সাথে মেশান। এবার ২৫ গ্রাম আদা ছিবড়ে বাদ দিয়ে বাটা, জিরে, গোলমরিচ গুঁড়ো, নুন, হলুদ গুঁড়ো, এলাচ, দারুচিনি গুঁড়ো সব ওই আলুর সঙ্গে ভালোভাবে মেখে নিন। এবার এই মন্ডটি গাওয়া ঘিয়ে ৫/৭মিনিট ভেজে নিন। এরপর ওটা ঠান্ডা হলে লম্বা করে গোড়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে সাজিয়ে রাখুন। এবার যেকোনো রান্নার সাদা তেলে ভেজে, চিলি সস, টোম্যাটো সস ও শশাকুচি দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন -  হেঁসেলিয়ানা : ছোলার ডালের ভাপা এবং পটল ভাপা

ইতালিয়ান জলখাবার :

উপকরণ :কিছুটা সেদ্ধ আলু ও কিছুটা পাঁউরুটি, চিলি সস, টোম্যাটো সস, পেঁয়াজ কুচো, নুন-হলুদ-চিনি, গোলমরিচ গুঁড়ো, ডিম ১/২টি, মাখন ও সাদা তেল।

প্রণালী : সেদ্ধ আলু ও পাঁউরুটি এবড়োখেবড়ো করে কেটে নিন। কড়াতে তেল দিয়ে পেঁয়াজ ছাড়ুন। ভাজা হলে আলু পাঁউরুটির টুকরো দিয়ে নাড়ুন। নুন-চিনি-হলুদ দিন। সস দুটি পরিমান মতো দিয়ে কষুন। এরপর কাঁচা ডিম দিয়ে একটু নাড়াচাড়া করে নামান। পরিবেশনের আগে মাখন উপরে ছড়িয়ে গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন।

হেঁসেলিয়ানা : নিরামিশ ফিস ফিঙ্গার ও ইতালিয়ান জল খাবার 1