মেদিনীপুর কুইজ কেন্দ্রের দত্তক নেওয়া গ্রামে পালিত হল সংস্থার অষ্টম জন্মদিন

262
Advertisement

অরুণ কুমার সাউ, মেদিনীপুর: রবিবার মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ৮ম জন্মদিন পালিত হল পশ্চিম মেদিনীপুর জেলার শালবনী ব্লকের অন্তর্গত ঝর্ণাডাঙা ও কুসুমডাঙা গ্রামে । গত দুই বছর আগে গ্রাম দুটি  দত্তক নিয়েছে মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি। গত দু’বছর ধরে বিভিন্ন ধরনের সামাজিক কাজের পাশাপাশি ওই দুটি গ্রামের স্বাস্থ্য ও শিক্ষার হাল ফিরিয়ে আনার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা গ্রহণ করেছে মেদিনীপুর কুইজ কেন্দ্র। আজ প্রথমে অষ্টম জন্মদিনের কেক কাটা হয়।

Advertisement

Advertisement
Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
এরপর শুরু হয় দুটি গ্রামের ছোট কচিকাঁচাদের নিয়ে অঙ্কন প্রতিযোগিতা। প্রদান করা হয় ছাত্র-ছাত্রীদের পাঠ্য সামগ্রী । গ্রাম দুটিতে ‘মস্তি কি পাঠশালা’ নামে একটি ডিজিটাল শিক্ষা কেন্দ্রের উদ্বোধন হয়। যেখানে পড়াশোনার পাশাপাশি গান, বাজনা ,অংকন শেখানো হবে। এই শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার দায়িত্ব দেওয়া হয় ওই এলাকার অধ্যাপক গঙ্গারাম মুর্মু এর ওপর। এছাড়াও ছিল  স্বাস্থ্য শিবির ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
গ্রামবাসীদের ব্লাড সুগার ও ব্লাড প্রেসার, হিমোগ্লোবিন পরীক্ষা করা হয়।বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসরা স্বাস্থ্য পরীক্ষা করেন। দুটি গ্রামে পানীয় জলের কিছুটা সমস্যা মেটাতে, জলের পাইপ লাইনের জন্য প্রয়োজনীয় পাইপ ও অন্যান্য সামগ্রী গ্রামবাসীদের হাতে তুলে দেওয়া হয়। দুটি গ্রামের ৭০টির বেশি পরিবারের হাতে মশারী,কম্বল,বড় টর্চলাইট সহ বেশ কিছু নতুন বস্ত্র সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী তুলে দেওয়া হয়। সমস্ত স্তরের ছাত্র-ছাত্রীদের শিক্ষা সামগ্রী প্রদান করা হয়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
এছাড়াও ছিল ডাইনি বিষয়ক সচেতনতা শিবির, সর্প দংশন বিষয়ক সচেতনতা শিবির। এ বিষয়ে আলোচনা করেন শিক্ষক, লেখক, লোক সংস্কৃতি গবেষক ভাস্করব্রত পতি।দুটি গ্রামের মহিলাদের নিয়ে একটি ফুটবল দল গড়ে উঠেছে এই দলটিকে মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে নতুন জার্সি ও ফুটবল তুলে দেওয়া হয়। স্থানীয় পুরুষ ফুটবলারদেরও হাতে নতুন জার্সি ও ফুটবল তুলে দেওয়া হয়।  এছাড়াও ছিল নানান জনকল্যাণমূলক কাজ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
পাশাপাশি কুইজ কেন্দ্রের সহযোগিতায় শালবনী ব্লক প্রশাসনের উদ্যোগে নানা রকম সরকারী প্রকল্পের স্টল ছিল অনুষ্ঠান প্রাঙ্গণে। উপস্থিত ছিলেন শালবনী ব্লকের বিডিও সাহেব    সঞ্জয় মালাকার, শিক্ষা দপ্তরের আধিকারিক অরুণাভ প্রহরাজ,  কলকাতা ট্রাফিক পুলিশের অফিসার দেবাশীষ বাগ, স্থানীয় বাসিন্দা তথা কেশপুর কলেজের অধ্যাপক গঙ্গারাম মুর্মু,

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
চিকিৎসক ডাঃ সোমঋতা মল্লিক, ডাঃ তন্ময় মন্ডল, ডাঃ জয়জিৎ দে, ডাঃ অন্বেষ প্রধান সহ বিশিষ্ট গুণীজন ও কুইজ কেন্দ্রের পক্ষ থেকে উপস্থিত ছিলেন  মৌসম মজুমদার, সুজন বেরা, রিংকু চক্রবর্তী, গৌতম বসু, প্রসূন কুমার পড়িয়া,অমিতেশ চৌধুরী,দুর্গাপদ মাসান্ত সহ সদস্য সদস্যাবৃন্দ । আজকের অনুষ্ঠানে কুইজ কেন্দ্র পরিবারের লোকজন যেমন অংশ নেন , তেমনি গ্রামবাসীরাও যোগ দেন। বিষয় আকর্ষণ ছিল সাঁওতালি সঙ্গীত ও নৃত্য।