কোথায় পাবেন রাতের আশ্রয় আর খাবার, ফোনেই জানাবে ভোডাফোন আইডিয়া।

183
Advertisement

ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস এর লকডাউনে নিজের শহর বা গ্রাম থেকে শত শত বা হাজার হাজার মাইল দুরে আটকে পড়েছেন মানুষ। কেউ পরিযায়ী শ্রমিক কেউ আবার অন্য পেশার তাগিদে আপাতত বেঘর। আবার তীর্থ যাত্রা কিংবা পর্যটনে গিয়েও বাড়ির বাইরে হাজার হাজার মানুষ। এই মানুষরা কোথায় তার নিকটবর্তী স্থানে রাতের আশ্রয় ও ক্ষুদা নিবৃত্তি করতে পারেন তারই সুযোগ করে দিতে একটি নতুন পরিষেবা এনেছে ভোডাফোন আইডিয়া।

Advertisement

যেহেতু দোকানপাঠ সমস্ত কিছুই বন্ধ তাই খাবার এবং আশ্রয়ের খোঁজ পেতে তাদের অনেক অসুবিধাই পড়তে হচ্ছে। সরকারি ও বেসরকারি এন জি ও গুলি অনেক যায়গায় হাজার হাজার মানুষদেরকে খাবার এর ব্যবস্থা করেছে। কিন্তু ঠিক কোন কোন জায়গায় খাবার দেয়া হচ্ছে এবং কোথায় থাকার জায়গা পাওয়া যাবে সেটা সাধারণ মানুষ জানতে পারছে না। এই কথাটি মাথায় রেখে ভোডাফোন আইডিয়া তাদের এই নতুন পরিষেবাটি চালু করেছে

Advertisement
Advertisement

২জি  ফোন থেকে কীভাবে এই ফিচার ব্যবহার করবেন

ভোডাফোন এবং আইডিয়ার গ্ৰাহকরা প্রথমে এই নাম্বারে কল করতে হবে  ০০০-৮০০৯১৯১-০০০ তারপর  ‘ফুড শেল্টার’ অথবা ‘নাইট শেল্টার’ বলে সার্চ করতে হবে। যেমন খড়্গপুরে নাইট সেল্টার খুঁজতে ‘নাইট শেল্টার ইন খড়গপুর’ বলতে হবে। এটি হিন্দি এবং ইংরেজ তে ব্যাবহার করা যাবে গুগল অ্যাসিস্টেন্ট এর মাধ্যমে এই পরিষেবাটি আপনার কাছে পৌঁছে দিচ্ছে ভোডাফোন আইডিয়া।

গুগল ম্যাপস কিন্তু আগেই এই সুবিধাটি এনেছে কিন্তু এটি শুধুমাত্র এন্ড্রয়েড ইউজারদের জন্যই ফিচারস ফোন ব্যবহারকারীরা এই পরিষেবাটি ব্যবহার করতে পারছেন না। এজন্য ভোডাফোন আইডিয়া এই নতুন পরিষেবা চালু করেছে যেটির মাধ্যমে যে কেউ একটি নাম্বারে কল করে পাশাপাশি কোথায় খাবার দেওয়া হচ্ছে অথবা কোথায় থাকার ব্যবস্থা আছে সবকিছু জানতে পারবেন।

এছাড়া ও গুগল জানিয়েছে যে জিও ফোন‌ এবং সমস্ত কাই ওএস ডিভাইস থেকে  গুগল ম্যাপ, গুগল আ্যসিস্টান্ট এবং গুগল সার্চ থেকে এই পরিষেবা ব্যবহার করতে পারবেন।