পচা ভাদ্রের গরম কাটাবে কী উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ? ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

1265

ওয়েব ডেস্ক : গত তিন দশকে এমন ভয়াবহ অবস্থার শিকার হয়নি দক্ষিন বঙ্গ। ভাদ্র আসতে এখনও ঢের দেরি তবু ভাদ্রের অসহনীয় তীব্র গরমে প্রাণ ওষ্ঠাগত কলকাতা সহ দক্ষিণবঙ্গের মানুষজনের৷ বৃষ্টির জন্য কাতর প্রার্থনায় মানুষ। এর মধ্যেই কিছুটা স্বস্তির খবর শোনালো আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী মঙ্গলবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া আগামী ৪৮ ঘণ্টায় ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। একেই উওরবঙ্গের বিভিন্ন জায়গা এখনও পর্যন্ত বন্যা কবলিত, তারওপর ফের হাওয়া অফিসের ভারী বৃষ্টির পূর্বাভাসে স্বাভাবিকভাবেই আতঙ্কিত উত্তরবঙ্গবাসী।

আরও পড়ুন -  খড়গপুর শহরের মর্মান্তিক ঘটনায় মৃত্যু ডেবরা বিডিওর প্রধান করনিকের! অবসরের আগেই জীবন থেকে অবসর

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রবিবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। সেই সাথে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। যেহেতু গত কয়েকদিনে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেকটাই বেশি, সেকারণে বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। রবিবার বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৬১- ৯৩%। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে মঙ্গলবার নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের ফলে মৌসুমী অক্ষরেখা আরও শক্তিশালী হবে। এর জেরে পূর্ব ভারতের রাজ্যগুলিতে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ।

ফলে মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়৷ ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। শুধু ভারী বৃষ্টিতেই থেমে থাকবে না। পাশাপাশি, মঙ্গলবার থেকে উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ায় ঝোড়ো হাওয়া বইবে সমুদ্রের অভ্যন্তরে। এর ফলে মঙ্গলবার থেকে মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে যেতে একেবারেই নিষেধ করা হয়েছে। চলতি সপ্তাহের বৃহস্পতিবার পর্যন্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকবে বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন -  বিজেপিতে গৃহযুদ্ধ , সভাপতির অপসারণ চেয়ে তুলকালাম কাঁথি

এই মূহুর্তে উত্তরবঙ্গের অবস্থা অনেকটাই খারাপ। বন্যায় কবলিত অনেক গ্রাম। তবে এরমধ্যেও সুখবর শোনাতে পারেন আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী দু’দিন দার্জিলিং ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ তবে আশার কথা এই যে, মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ কমবে উত্তরবঙ্গে। তবে একেবারেই যে বৃষ্টি কমবে তাও নয়৷ এদিন কোচবিহার, কালিম্পং, জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎ- হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।ঘটনা যাই হোক না কেন উত্তরবঙ্গের প্রতি সমব্যথী হয়েও প্রচুর বৃষ্টি চাইছে দক্ষিনবঙ্গ, আপাতত ভারি  বৃষ্টিতে ভেসে যেতে চাইছে।

পচা ভাদ্রের গরম কাটাবে কী উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ?  ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে 1