খড়গপুর ও মেদিনীপুর সহ দক্ষিনবঙ্গে সোমবার থেকে বৃষ্টি কমবে, বাড়বে উত্তরবঙ্গে: পূর্বাভাস হাওয়া অফিসের

162

ওয়েব ডেস্ক : শনি ও রবিবার খড়গপুর মেদিনীপুর সহ প্রায় সমগ্র দক্ষিণবঙ্গ জুড়ে লাগাতার বৃষ্টি চলেছে। রবিবার দুপুরের পর থেকেই টানা ঝমঝমিয়ে বৃষ্টি দুই শহরের তাপমাত্রাকে এক লাফে অনেকটাই নিচে নামিয়েছে। শনিবার রাতভর ধারাপাতের পর রবিবার চড়া রোদের দেখা মিলেছিল বটে কিন্তু বিকাল সাড়ে তিনটার পর থেকেই ঘন কালো মেঘ ঘনিয়ে আসে খড়গপুর আর মেদিনীপুরের আকাশে।

রবিবার বিকাল ৪টা নাগাদ সেই মেঘ ফেটেই অবিরাম বাদলের ধারা ঝরে গেছে
যদিও সন্ধ্যে সাতটার পর বৃষ্টির দমক কমে টিপটিপ বর্ষা চলছে। আবহাওয়া দপ্তর আশার বাণী শুনিয়ে বলেছে সোমবার থেকে এই প্রবণতা কমে যাবে। এদিকে ইতিমধ্যেই এই বৃষ্টির জেরে দুই শহরের একাধিক জায়গায় জল জমেছে। রাস্তাঘাট তো বটেই কোথাও কোথাও জনবসতি গুলোও জল থই থই। সঙ্কটে পড়েছেন মানুষ।

অন্যদিকে গত দু’দিনে ব্যাপক বৃষ্টিপাতে উত্তরবঙ্গের একাধিক জেলায় রীতিমতো বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে আপাতত বেশ কয়েকদিন উত্তরবঙ্গে চলবে ভারী বৃষ্টি। উত্তরবঙ্গের জন্য তেমন ভাল সংবাদ নেই। বলা হচ্ছে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ ক্রমশ বাড়লেও সোমবার থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার বেশ খানিকটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  যম দুয়ার থেকে ক্যাম্প সরালো তৃনমূল,লড়াই হাড্ডাহাড্ডি, ভালো ভোট পেয়েছে জোটও

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনু্যায়ী, রবিবার উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় বজ্রবিদ্যুৎসহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ পাশাপাশি দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুরেও হতে পারে ভারী বৃষ্টি। রবিবারের পর সোমবারও জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতে ভারী কিংবা অতিভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। এরপর মঙ্গলবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমলেও বুধবার থেকে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন -  খড়গপুর পৌরসভা বয়কটে কর্মীরা, লাটে ওঠার মুখে নাগরিক পরিষেবা,শহর জুড়ে স্যানিটাইজেশনের দাবিতে বিক্ষোভ বিজেপির

রবিবার খড়গপুর মেদিনীপুর ছাড়াও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ কোথাও সামাণ্য কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। আর সেই মতই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। অন্যদিকে, বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হয়েছে বাঁকুড়া, পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা-সহ পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের বাকি অংশেও। দক্ষিণবঙ্গের সব জেলাতেই সোমবার থেকে বৃষ্টি কমার সম্ভবনা রয়েছে।

খড়গপুর ও মেদিনীপুর সহ দক্ষিনবঙ্গে সোমবার থেকে বৃষ্টি কমবে, বাড়বে উত্তরবঙ্গে: পূর্বাভাস হাওয়া অফিসের 1