তীব্র গরমের হাঁসফাঁস কাটিয়ে বৃষ্টি শুরু খড়গপুর মেদিনীপুর সহ দক্ষিনবঙ্গে, ২ দিনের মধ্যেই আসছে বর্ষা, আশার বানী হওয়া অফিসের

96

ওয়েব ডেস্ক : গত কয়েকদিনের ভ্যাপসা গরমে জেরবার খড়গপুর মেদিনীপুর সহ দক্ষিনবঙ্গ। গত দু’দিন ভেসেছে কলকাতা হাওড়া হুগলি কিন্তু বৃষ্টি হয়নি দক্ষিন পশ্চিম বাংলায়। মাঝে মধ্যেই বিকেলে মেঘ ও ছিঁটে ফোঁটা বৃষ্টি হলেও দানা বাঁধতে পারেনি ধারাপাত তাই কিছুতেই গরম থেকে রেহাই পাওয়া যাচ্ছে না। মেদিনীপুর ও খড়গপুর সংলগ্ন এলাকার আবহাওয়ায় অস্বস্তিসূচক স্পষ্ট হয়েছে স্থানীয় আবহাওয়া মাপক যন্ত্রে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া উদ্যান বলছে মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ডিগ্রি সেলসিয়াস আর সর্ব নিম্ন ২৭.০১ ডিগ্রি। গড়ে যা দাঁড়িয়েছিল ৩১.৪৯ ডিগ্রি। অন্যদিকে বাতাসে আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৮.৭ ও সর্বনিম ৫৫.১৯ %। গড় আর্দ্রতার পরিমান ৮১.১১%। বৃষ্টির নাম গন্ধও পাওয়া যায়নি। সুতরাং বোঝাই যাচ্ছে কী চূড়ান্তকর দমবন্ধ করা অস্বস্তি।

আরও পড়ুন -  চাষের জমিতে ট্রাক্টরে লুঙ্গি জড়িয়ে ছিন্ন ভিন্ন হয়ে মৃত্যু কৃষকের, শোকের ছায়া শালবনীতে

অন্যদিকে খড়গপুরেও একই অবস্থা প্রায়। আইআইটি খড়গপুরের ক্যাম্পাস ওয়েদার বলছে বুধবার বেলা দেড়টার সময় তাপমান ৩৩ডিগ্রি সেলসিয়াস হলেও অনুভূতি ১০ডিগ্রি বেড়ে ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মতন কারন, বাতাসে চূড়ান্ত পরিমান আর্দ্রতা বিরাজ করছে। রাতের দিকে তাপমান ২৬ডিগ্রিতে নামতে পারে বলে অনুমান করা হয়েছে এই। এখানেও বাতাসে আর্দ্রতার পরিমান ৯১% আর এঁদের পূর্বাভাস মিলিয়েই বুধবার বেলা পৌনে ২টা নাগাদ হালকা বৃষ্টিরও শুরু হয়ে গেছে খড়গপুর শহরে। কালো মেঘ ঢেকে আছে মেদিনীপুরের আকাশ। সেখানেও বৃষ্টি শুরু হল বলে। হালকা বজ্রপাত হচ্ছে কোথাও কোথাও।
স্বস্তির খবর এসেছে হাওয়া অফিস থেকেও। আগামী দু’দিনের মধ্যেই রাজ্যে ঢুকবে বর্ষা, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, প্র‍ত্যেক বছরের তুলনায় এবছর স্বাভাবিক সময়েই বঙ্গে বর্ষার আগমন ঘটছে। সুতরাং সব ঠিক থাকলে আগামী ১১ ও ১২ জুনের মধ্যেই রাজ্যে আসতে চলেছে বর্ষা।

আমাদের দেশে প্রথম বর্ষা ঢোকে কেরলে। প্রতি বছর দেরিতে বর্ষা ঢুকলেও এবছর মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী ১লা জুনেই কেরলে ঢুকে পড়েছে বর্ষা। ফলে মনে করা হচ্ছে, আগামী ১১ ও ১২ ই জুনের মধ্যেই এ রাজ্যের বেশ কিছু জায়গায় বৃষ্টি শুরু হবে। এদিকে, ইতিমধ্যেই রাজ্যে শুরু হয়ে গিয়েছে প্রাক বর্ষা৷ প্রায় প্রতিদিনই বিকেল হলে আকাশের মুখ ভার, সেই সাথে দু এক পশলা বৃষ্টি। সোমবারের পর বুধবারও দুপুর থেকে আকাশ মেঘলা। বিকেলের দিকে দক্ষিনবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু রাজ্যে প্রাক বর্ষা এলেও ভ্যাপসা গরমে নাজেহাল হচ্ছে মানুষজন। এই পরিস্থিতিতে স্বস্তি পেতে বর্ষার দিকেই চেয়ে রয়েছে বঙ্গবাসী।

আরও পড়ুন -  বাতিল হয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়েরর পরীক্ষাও, আগের পরীক্ষার ভিত্তিতেই ফল প্রকাশ জুলাইতে

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জানান, ” ইতিমধ্যেই রাজ্যে শুরু হয়ে গিয়েছে প্রাক বর্ষা। আশা করছি, আগামী ১১ ও ১২ জুন রাজ্যের কোথাও কোথাও বর্ষা ঢুকবে। এখনও পর্যন্ত বাংলায় বর্ষার স্বাভাবিক সময় ১১ জুন। সব ঠিকঠাক থাকলে স্বাভাবিক সময়েই বর্ষা আসবে এ রাজ্যে।”

আরও পড়ুন -  এবার আশংকা হচ্ছে করোনা নিয়েই ঘরে ফিরছি, শ্রমিক স্পেশালের অভিজ্ঞতা জানালেন খড়গপুরের হিজলীতে নামা যাত্রী

এদিকে মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬° সেলসিয়াস। যা গতকালের তুলনায় অনেকটাই কম। এদিন কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে সকালের দিকে রোদ থাকলেও বেলা গড়াতেই আকাশ মেঘাচ্ছন্ন। পাশাপাশি বুধবার কলকাতা সহ আশেপাশের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তীব্র গরমের হাঁসফাঁস কাটিয়ে বৃষ্টি শুরু খড়গপুর মেদিনীপুর সহ দক্ষিনবঙ্গে, ২ দিনের মধ্যেই আসছে বর্ষা, আশার বানী হওয়া অফিসের 1