খড়গপুর মেদিনীপুরে রাতভর বৃষ্টি, বৃষ্টি ঘাটাল চন্দ্রকোনা ঝাড়গ্রামে, সকালেও ঝাঁপালো আকাশ, ফের বর্ষা এল দক্ষিনবঙ্গে

209
খড়গপুর মেদিনীপুরে রাতভর বৃষ্টি, বৃষ্টি ঘাটাল চন্দ্রকোনা ঝাড়গ্রামে, সকালেও ঝাঁপালো আকাশ, ফের বর্ষা এল দক্ষিনবঙ্গে 1

নিজস্ব সংবাদদাতা: যে অসম্ভব ভ্যাপসা গরম গত কয়েকদিন ধরেই বেগুন সেদ্দ অবস্থা করে তুলেছিল তারই পরিনামে মঙ্গলবার রাত থেকে ফের বৃষ্টি শুরু হয়েছে দক্ষিন পশ্চিম সীমান্ত বাংলায়, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জুড়ে। মঙ্গলবার রাত বারোটা অবধি প্রচন্ড অস্বস্তি ছিল খড়গপুর ও মেদিনীপুরে। রাত ১২ টা নাগাদ ভারি বৃষ্টি নেমেছে দফায় দফায়। ঘাটাল দাসপুর চন্দ্রকোনায় অবশ্য বৃষ্টি নেমেছে আরও দেড় ঘন্টা আগে, সাড়ে দশটা নাগাদ।

ঝাড়গ্রাম জেলার বিভিন্ন অংশে বৃষ্টি হয়েছে রাতে যদিও এই তাবৎ এলাকার গরমের হেরফের হয়নি একটুও। কারন কমছে না আবহাওয়ার আর্দ্রতার পরিমাণ। মৌসুমি বায়ু শক্তিবৃদ্ধি করে উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিপাত ঘটলেও, দক্ষিণে তার বিন্দুমাত্র চিহ্ন দেখা যাচ্ছে না। বৃষ্টির আশায় বসে রয়েছে মানুষজন। মাঝে অল্প সময়ের বৃষ্টিতে সাময়িক তাপমাত্রা কমলেও, রাত পোহালেই আবারও সেই ভ্যাপসা গরম।

বুধবার অবশ্য অনেকদিন পরে সাত সকালেই ঘন কালো মেঘ দেখেছে দুই শহর। মাঝে মধ্যে হঠাৎ ঝরঝর করে বৃষ্টিও ঝরেছে, বিপদে পড়েছেন প্রস্তুতি বিহীন রাস্তায় বের হওয়া মানুষ। কিন্তু বৃষ্টি সরে গেলেই সেই অসম্ভব গরম। তবে এরই মধ্যে আসার কথা শুনিয়েছে আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গের মতো এবার দক্ষিণবঙ্গেও কিছুক্ষণের মধ্যে ধেয়ে আসছে ঘোর বর্ষা, জানাচ্ছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরের উপর বিরাজ করা নিম্নচাপ এবং সেই সঙ্গে সঙ্গী হয়েছে দিক পরিবর্তিত মৌসুমি বায়ু, এই দুইয়ের প্রভাবেই রাজ্যে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে আশা রাখছে হাওয়া অফিস। যার জেরে এবার বৃষ্টিতে ভাসবে দক্ষিনবঙ্গও।

আরও পড়ুন -  ফের নিম্নমুখী সোনার দর, রূপোর দামেও ভারী পতন, স্বস্তিতে মধ্যবিত্ত

কলকাতা, হাওড়া, হুগলি-সহ একাধিক জেলায় হালকা থেকে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে দক্ষিণের বেশ কয়েকটি জেলা আলিপুর দুয়ার ও কোচবিহার, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরে রয়েছে আগাম বৃষ্টির সতর্কতা। পাশাপাশি উত্তরের বেশ কয়েকটি জেলা, যেমন- দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পঙে প্রবল বৃষ্টিপাতের ইঙ্গিত দিচ্ছে হাওয়া অফিস। রয়েছে বন্যার আশঙ্কাও।

আরও পড়ুন -  হাওড়া যশবন্তপুর এক্সপ্রেসের, বদলে যেতে পারে আসন নম্বর, পিএনআর স্ট্যাটাস দেখে নিন

মঙ্গলবার মেদিনীপুর শহরের তাপমাত্রার বিবরন দিতে গিয়ে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিভাগ জানিয়েছে এদিন শহর ও সংলগ্ন এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৬৩ ডিগ্রি সেলসিয়াস। নূন্যতম ২৫.৭৯ ডিগ্রি। গড় ২৯.০২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের সর্বোচ্চ ৯৮.৪%। আগের দিন বৃষ্টি হয়েছিল মাত্র ০.২৫ মিলিমিটার।
অন্যদিকে আইআইটি খড়গপুর ক্যাম্পাস ওয়েদার রিপোর্ট বলছে বুধবার খড়গপুর শহরের তাপমাত্রা সকাল বেলাতেই ৩১ডিগ্রি কিন্তু অনুভব হচ্ছে ১০ডিগ্রি বেড়ে ৪১ ডিগ্রির মতই। আর্দ্রতা রয়েছে ৮০%। দক্ষিনপূর্ব দিক থেকে বাতাস বইছে ১৪ কিলোমিটার বেগে প্রতি ঘন্টায়। আজ দিনভর শহরের আকাশে মেঘ থাকবে, বৃষ্টি হবে মাঝে মধ্যেই।

খড়গপুর মেদিনীপুরে রাতভর বৃষ্টি, বৃষ্টি ঘাটাল চন্দ্রকোনা ঝাড়গ্রামে, সকালেও ঝাঁপালো আকাশ, ফের বর্ষা এল দক্ষিনবঙ্গে 2