ঘূর্ণাবত বলয়ে খড়গপুর-মেদিনীপুর, রবিবার ভারী বৃষ্টির আভাস! শনিবার ছটের সাথে বৃষ্টিও, ২৪ ঘন্টায় ভারী বৃষ্টি সম্ভাবনা ৭ জেলায়

The meteorological department has forecast heavy rains in seven districts of West Bengal in the next 24 hours. Including Kharagpur and Medinipur. According to the office, six districts in the state which are likely to receive heavy rains on Sunday are Darjeeling, Kalimpong in North Bengal and East and West Midnapore, Howrah in South Bengal and two 24 Parganas.

1708
Advertisement

নিজস্ব সংবাদদাতা: কালীপুজোর সময় জাঁকিয়ে বসতে থাকা শীতের জানলা বন্ধ করে দিয়ে হাজির হয়েছিল ভিলেন ঘূর্ণাবত। যার জেরে উধাও হয়ে যায় শীত।পরিবর্তে নতুন করে বাড়ছিল তাপমাত্রা। সেই ঘূর্ণাবত বলয়ে ঢুকে পড়েছে খড়গপুরও এর তারই জেরে আগামী ২৪ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভবনা দেখা দিয়েছে দুই শহরে। আবহাওয়া দপ্তরের অনুমান ঝমঝমিয়ে প্রবল বৃষ্টি হতে পারে খড়গপুর ও মেদিনীপুরে। তবে শুধুই রবিবার নয়, শনিবার বিকেলেও সেই ভারী বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

Advertisement

সেই আভাস অবশ্য পাওয়া গেছে শনিবার ভোর থেকেই। বৃহস্পতিবার ও শুক্রবার দুই শহরে ছিঁটে ফোঁটা বৃষ্টি হলেও শনিবার বড় বড় ফোঁটায় বৃষ্টি পড়তে দেখা গেছে খড়গপুর ও মেদিনীপুরে। দুই শহরে ছট উৎসবের ভোরে পুণ্যার্থীদের সূর্য অর্চনার মধ্যেই শুরু হয়েছে টিপটিপ বৃষ্টি। তারই সাথে কুয়াশার ভারী চাদরে ঢেকে রয়েছে খড়গপুর আর মেদিনীপুরের আকাশ। সূর্যদেবের উপাসনা কিন্তু সূর্যের দেখা নেই! খড়গপুর ও মেদিনীপুরের জলাশয়গুলিতে কাঁসাইনদীর পাড়ে পুণ্যার্থীদের জমায়েত, সূর্যের প্রথম পরশ পাওয়ার জন্য। কিন্তু হতাশ হয়েছেন তাঁরা।

Advertisement
Advertisement

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস পশ্চিমবঙ্গের ৭জেলায় আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। যার মধ্যে রয়েছে খড়গপুর, মেদিনীপুরও।
হওয়া অফিসের মতে আগামী রবিবার রাজ্যের যে ৭টি জেলায় প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে সেগুলি হল উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,হাওড়া, দুই ২৪ পরগনাতে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

এদিকে ঘূর্ণাবতের জেরে শীতের পারদের আর নামার নেই বরং বৃহস্পতিবার থেকে পারদ কিছুটা উর্ধমুখী। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া উদ্যানের দেওয়া তথ্য বলছে শুক্রবার মেদিনীপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯৫ ডিগ্রি সেন্টিগ্রেড, যে কারনে অত্যধিক গরম অনুভূত হয়। আবার IIT-Kharagpur ক্যাম্পাস ওয়েদার রিপোর্টে বলা হয়েছে স্থানীয় সর্বনিম্ন তাপ মান ১৯ডিগ্রিতে অবস্থান করছে। আবহাওয়াবিদদের অনুমান তাপমাত্রা এদিন ৩২ থেকে ২৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘুরপাক খাবে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাতের তাপমাত্রায় কোনও পরিবর্তন হবে না। তবে রবিবার যদি ভারী বৃষ্টি হয় তবে সোমবার থেকে অথবা ২দিন পার করেই তাপমাত্রা ধীরে ধীরে নামতে শুরু করবে বলে খবর।

এদিন মালদায় সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। বহরমপুরে তাপমাত্রা সর্বনিম্ন ২০. ২ ডিগ্রি রয়েছে। পুরুলিয়াতে তাপমাত্রা সর্বনিম্ন ২০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। বাঁকুড়ায় তাপমাত্রা সর্বনিম্ন ২২ ডিগ্রির আশপাশে রয়েছে। কলকাতায় এদিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলিয়াসের আশপাশে। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ২৬. ২ ডিগ্রির আশপাশে। বাতারে আর্দ্রতার পরিমাণ ৮১ শতাংশ রয়েছে।