করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়া দেশের ৪৬টি জেলার তালিকায় চলে এল পশ্চিমবঙ্গের এই দুই জেলাও

1088
করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়া দেশের ৪৬টি জেলার তালিকায় চলে এল পশ্চিমবঙ্গের এই দুই জেলাও 1

নিউজ ডেস্ক: দেশে প্রতিনিয়ত বাড়ছে করোনা সংক্রমণ। সম্প্রতি পশ্চিমবঙ্গেও বাড়ছে সংক্রমণ। আমাদের রাজ্য পশ্চিমবঙ্গও এবার করোনার দ্বিতীয় ঢেউয়ের আঁচ পেতে চলেছে। যেভাবে ফের করোনা বাড়ছে, তাতে চিন্তিত কেন্দ্র থেকে রাজ্য। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্য়া ৬৮ হাজার ২০জন এবং মৃতের সংখ্যা ২৯১ ৷ স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই তথ্য দেওয়া হয়েছে৷

চিকিৎসকদের কপালে কলকাতা ও উত্তর ২৪ পরগনার ক্রমবর্ধমান করোনা পরিস্থিতি চিন্তার ভাঁজ ফেলেছে। কারণ দেশের যে জেলাগুলিতে দ্রুতহারে ছড়াচ্ছে করোনা তার মধ্যে রয়েছে কলকাতা ও উত্তর ২৪ পরগনা। দেশের ৪৬টি জেলায় করোনা পরিস্থিতি বেশ সংকটজনক। এই ৪৬টি জেলার মধ্যে রয়েছে বাংলার এই দুটি জেলাও।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়া দেশের ৪৬টি জেলার তালিকায় চলে এল পশ্চিমবঙ্গের এই দুই জেলাও 2

প্রসঙ্গত,বিজ্ঞানীরা জানিয়েছেন নির্বাচনের পরে রাজ্যে আরও করোনা সংক্রমণ বাড়বে। সেই পরিস্থিতির কথা মাথায় রেখে সমস্ত প্রস্তুতি সেরে রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের স্বাস্থ্যকর্তারা সোমবার ১২টি রাজ্যের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। সেই আলোচনাতেই সমস্ত প্রস্তুতি সেরে রাখার কথা বলা হয়েছে। এ প্রসঙ্গে ৫ দফা নীতির কথাও আলোচনা হয়েছে ওই বৈঠকে।

জানা গিয়েছে দেশে ১২টি রাজ্যে উত্তরোত্তর বাড়ছে করোনা পরিস্থিতি। এই রাজ্যগুলির মধ্যে থেকে ৪৬টি জেলাকে তালিকাভুক্ত করেছে কেন্দ্র। যার মধ্যে রয়েছে কলকাতা ও উত্তর ২৪ পরগনার নাম। কেন্দ্রের তরফে জানানো হয়েছে সংক্রমণ আটকাতে বিধি নিষেধ মানা জরুরি। এক্ষেত্রে রাজ্যগুলিকে সচেতন হতে হবে। কেন্দ্রের তরফে এও জানানো হয়েছে ৯০ শতাংশ মানুষ করোনা সম্পর্কে সচেতন হলেও মাত্র ৪৪ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করেন। এছাড়া অনেকে করোনা সংক্রান্ত নিয়মও মানেন না। যদি সাধারণ মানুষ মাস্ক পরেন ও করোনার নিয়ম মেনে চলেন তবে সংক্রমণ ৭০ শতাংশ কমে যাবে বলে আশাবাদী কেন্দ্র। এছাড়া সংক্রমণ আটকাতে রাজ্যগুলিকে করোনা পরীক্ষার উপর জোর দিতে বলা হয়েছে। এক জন সংক্রমিত হলে তাঁর সংস্পর্শে আসা ব্যক্তিদের যেন পরীক্ষা করা হয়, এমন কথাও বলা হয়েছে।

প্রসঙ্গত,দেশের মধ্যে দৈনিক সংক্রমণে প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্রে ৷ গত কয়েকদিনে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বেড়েছে ৷ ওই রাজ্যে করোনার দ্বিতীয় ঢেউ এসেছে বলে চিকিৎসকদের বক্তব্য ৷