ভারতে অবশেষে লঞ্চ হল WhatsAap Pay, দুর্দান্ত সব সুবিধা উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা

310
ভারতে অবশেষে লঞ্চ হল WhatsAap Pay, দুর্দান্ত সব সুবিধা উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা 1

টেক ডেস্ক: অনলাইন শপিং করার সময় আমরা সব সাইটে কিন্তু ক্যাশ অন ডেলিভারি সুবিধা পাই না। সেক্ষেত্রে বিভিন্ন অনলাইন মাধ্যমেই টাকা পেমেন্ট করতে হয়। এক্ষেত্রে আমরা পেটিএম, গুগল পে ইত্যাদি ব্যবহার করে থাকি। তবে এখন থেকে এই সুবিধা পাওয়া যাবে আমাদের সকলের পছন্দের ম্যাসেজিং অ্যাপ WhatsApp।

দু’বছর বিটা মোডে Whatsapp Pay চালানোর পর অবশেষে পেমেন্ট সিস্টেম চালুর অনুমতি প্রিয় জনপ্রিয় চ্যাটিং অ্যাপ Whatsapp। সেই অনুসারে এইবার ভারতে সবাই ব্যবহার করতে পারবেন এই অ্যাপটি। অ্যান্ড্রয়েড এবং IOS- এ এখন ডাউনলোড করা সম্ভব WhatsApp Pay বলে জানাচ্ছে সংস্থা। NPCI থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে এই সংস্থাকে। ধীরে ধীরে নিজেদের পেমেন্ট অ্যাপকে গ্রাহকদের কাছে পৌঁছে দেবে সরকার। যদিও, দেশে মোট WhatsApp ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪০ কোটি, তবে প্রাথমিক অবস্থাতে ২ কোটি মানুষ এটি ব্যবহার করতে পারবেন। জানা গিয়েছে এই অ্যাপটি ব্যবহার করার জন্য গ্রাহকদের UPI এবং ডেবিট কার্ড প্রয়োজন পরবে।

ভারতে অবশেষে লঞ্চ হল WhatsAap Pay, দুর্দান্ত সব সুবিধা উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা 2

মার্ক জুকারবার্গ সম্প্রতি এই বিষয়ে বলেন যে, তারা NPCI এর সঙ্গে একসাথে কাজের মাধ্যমে সমস্ত সিস্টেমটিকে খুবই সুরক্ষিত করেছেন। UPI এর ব্যবহার করা হয়েছে এই অ্যাপে, যার ফলে অন্য অ্যাপ ব্যবহার করা লোকজনও টাকা পাঠাতে পারবেন এই অ্যাপের মাধ্যমে। বর্তমানে ১০ টি ভাষাতে ব্যবহার করা যাবে অ্যাপটিতে। এটির UI খুবই ফেন্ড্রলি বলে জানান জুকারবার্গ। তিনি আরও বলেন যে ক্ষুদ্র ব্যবসায়ীদের এই অ্যাপ খুব সাহায্য করবে। এটি ডিজিটাল ইন্ডিয়ার জন্য অন্যতম উদ্দ্যোগ বলে জানান তিনি।

উল্লেখ্য, ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে প্রথব বিটা ভার্সানে আনা হয়েছিল এই ব্যবস্থা। সেটি স্বাভাবিক হয়ে লঞ্চ হতে লেগে গেল প্রায় ২ বছর।