হোয়াটসঅ্যাপের ভুয়ো খবর এক ক্লিকেই জেনে নিন হোয়াটসঅ্যাপেই, বাঁচুন আইনি ঝামেলা থেকে।

260
Advertisement

ডিজিটাল ডেস্ক: প্রতিদিনই কতনা কিছু আসে আমাদের হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জারে। আর ভাল লাগলে আমরা তা ফরোয়ার্ডও করে দেই অন্য কারও নম্বরে। চাই আমাদের সেই বন্ধুও জানুন এই খবর বা বিষয়টা। আর এটা করতে গিয়ে চলে আসে অবাঞ্ছিত বিপদ। খবরটি ভুয়ো হলে আইনি ঝামেলা অবধি হয়ে যেতে পারে। সাম্প্রতিককালে হোয়াটসঅ্যাপের মাধ্যমে খুব বেশি পরিমাণে খবর গুজব ছড়ানো হচ্ছে। এবং এর ফলে মানুষের মধ্যে অকারনেই আতঙ্ক ছড়াচ্ছে। আর তারপর রয়েছে ভুয়ো খবর ছড়ানোর জেরে আইনি ঝামেলা , পুলিশি হয়রানি।

Advertisement

এই ভুয়ো খবর যাতে ছড়িয়ে না পড়ে, নিজের গ্রাহকরা যাতে বিপদে না পড়েন তাই ভুয়ো খবর আটকাতে হোয়াটসঅ্যাপ ননান চেষ্টা করে যাচ্ছে। এবার হোয়াটসঅ্যাপ তাদের একটি নতুন আপডেট আনতে চলেছে যেটির মাধ্যমে যেকোন ফরোয়ার্ড মেসেজের সত্যতা জানা যাবে এক ক্লিকেই।

Advertisement
Advertisement

কিভাবে কাজ করবে এটি? আমরা জানি যে হোয়াটসঅ্যাপে কোন ফরোয়ার্ডের মেসেজ এলে নিচে ফরওয়ার্ড মেসেজ বলে লেখা থাকে। হোয়াটসঅ্যাপ এই নতুন আপডেট নিয়ে আসার পর সেখানে আমরা একটি অপশন দেখতে পাবো যেখানে ডাইরেক্ট এ ক্লিক করে সেই মেসেজ টা কে গুগুলে অটোমেটিক সার্চ হয়ে যাবে এবং আপনাকে তার ফলাফল জানিয়ে দেবে। একে বলে, ফ্যাক্ট চেক। এই ফ্যাক্ট চেক দেখিয়ে দেবে খবরটি ঠিক অথবা ভুল। তাহলে মেসেজ অথবা খবর সম্বন্ধে আমরা সত্যতা কিছুটা হলেও যাচাই করে নিতে পারব। এমনিতে মেসেজটি সম্বন্ধে আমরা গুগলের সার্চ করেও জানতে পারি কিন্তু অনেকেই সেটি করতে পারিনা। হোয়াটসঅ্যাপে এই সুবিধা যুক্ত হলে ম্যাসেজ দেখার সঙ্গে সঙ্গে তা ফরওয়ার্ড না একটু দেখে নেওয়ার সুযোগ পাওয়া যাবে। হোয়াটসঅ্যাপে নতুন আপডেটের মাধ্যমে এক ক্লিকেই আমরা সমস্ত কিছু ম্যাসেজটি সম্বন্ধে জানতে পারব এবং যদি খবরটি মিথ্যা হয় তাহলে সেই ম্যাসেজটি আমরা পরবর্তীকালে ফরোয়ার্ড করব না।

এতদিন অবধি ভুয়ো খবর রোধ করার জন্য হোয়াটসঅ্যাপ এক সাথে মাত্র পাঁচ জনকে ম্যাসেজ শেয়ার করার অপশন রেখেছিল। এরফলে কিছুটা ভুয়ো খবর রোধ করা সম্ভব হলেও পুরোপুরি হচ্ছিলনা। তাছাড়া মানুষ না জেনেই ভুয়ো খবরের শিকার হয়ে যেতেন। এখানে খবরটি জানার সু্যোগ থাকবে। এরপরেও কেউ সেটি ফরোয়ার্ড করলে সে দায়িত্ব তার। সম্প্রতি করোনা ভাইরাস জনিত ভুয়ো খবরে ছেয়ে যাচ্ছে দুনিয়া।

সেই খবর ম্যাসেজ আকারে হোয়াটসঅ্যাপে ছড়িয়ে যাচ্ছিল যার ফলে মানুষের মধ্যে আতঙ্ক ছড়াচ্ছিল। তাই কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপ একটি নতুন আপডেট দিয়েছে যেখানে একটি ফরওয়ার্ড মেসেজকে একজন ব্যক্তির বেশি কাউকে শেয়ার করতে পারবে না । এবার আরও নতুন আপডেট আনল হোয়াটসঅ্যাপ। আর এরফলে অনেকটা পরিমাণে ভুয়ো খবর আটকানো যাবে বলে আশা করা যায়।