বুধবারের পর রাজ্যে ফের কবে হবে সাপ্তাহিক লকডাউন? জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

453
বুধবারের পর রাজ্যে ফের কবে হবে সাপ্তাহিক লকডাউন? জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 1
বুধবারের পর রাজ্যে ফের কবে হবে সাপ্তাহিক লকডাউন? জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 2

ওয়েব ডেস্ক : সংক্রমণের শিকল ভাঙতে ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে সাপ্তাহিক লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ সে অনুযায়ী গত সপ্তাহের বৃহস্পতিবার ও শনিবার রাজ্য জুড়ে সম্পূর্ণ লকডাউন পালন করা হয়৷ চলতি সপ্তাহের বুধবার লকডাউনের ঘোষণা আগেই করা হয়েছিল। সে অনুযায়ী বুধবার তা পালনও করা হবে৷ কিন্তু নির্দেশিকা অনুযায়ী চলতি সপ্তাহে আরও একদিন লকডাউন করার কথা থাকলেও বকরি ইদের কারণে চলতি সপ্তাহের শনিবার রাজ্যে লকডাউন জারি করা হয়নি৷ এর পরিবর্তে আগামী রবিবার অর্থাৎ ২ আগস্ট গোটা রাজ্যে লকডাউন হবে। মঙ্গলবার নবান্ন থেকে এমনটাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে যেহেতু গোটা আগস্ট মাস জুড়ে এই সাপ্তাহিক লকডাউনের কথা আগেই ঘোষণা করা হয়েছিল, সেহেতু আগস্টের আর কোন কোন দিন গোটা রাজ্যে লকডাউন জারি থাকবে মঙ্গলবার নবান্নের সাংবাদিক বৈঠকের মাধ্যমে সেই তালিকাও দিলেন মুখ্যমন্ত্রী।

তবে চলতি সপ্তাহের বুধবার অর্থাৎ ২৯ জুলাই লকডাউন জারি থাকলেও এই সপ্তাহে আর কোন দিন থাকবে লকডাউন? তা জানতে রীতিমতো মরিয়া হয়ে উঠেছিল সাধারণ মানুষ। মঙ্গলবার নবান্ন থেকে সেই জল্পনার অবসান ঘটালেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি জানালেন, ৩১ আগস্ট পর্যন্ত প্রতি সপ্তাহের শনিবার ও রবিবার রাজ্যে সম্পূর্ণ লকডাউন জারি থাকবে। তবে যেহেতু১লা আগস্ট বকরি ইদ, সেকারণে চলতি সপ্তাহে বুধবারের পর শনিবার লকডাউন হবে না। তবে সেক্ষেত্রে শনিবারের বদলে রবিবার অর্থাৎ ২রা আগস্ট করা হবে লকডাউন। তবে সগুধুমাত্র বকরি ইদ নয়, একইভাবে রাখি পূর্ণিমা ও স্বাধীনতা দিবস, গণেশ চতুর্থী ও মহরমের দিনগুলিতেও লকডাউন করা হবে না। তবে সেক্ষেত্রে মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার ব্যবহার করে সেই সাথে সামাজিক দূরত্ব বজায় রাখাও জরুরি৷

বুধবারের পর রাজ্যে ফের কবে হবে সাপ্তাহিক লকডাউন? জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 3

একই সাথে আগামী মাসের কোন কোন দিন রাজ্যে সম্পূর্ণ লকডাউন জারি থাকবে তার একটা তালিকা তৈরি করেছে রাজ্যন তালিকা অনুযায়ী, আগস্ট মাসের ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২৩, ২৪, ৩১ তারিখ রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে৷ অর্থাৎ আগস্টের প্রতি রবিবার, তিনটি সোমবার একটি শনিবার ও একটি বুধবার জারি থাকছে লকডাউন। প্রসঙ্গত, শনিবার ইদ উপলক্ষে লকডাউন জারি না করা হলেও সামাজিক দূরত্বও সতর্কতা মেনেই সকলকে আনন্দ করার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, মঙ্গলবার প্রথমে মুখ্যমন্ত্রী সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন যে, আগস্টের ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২২, ২৩, ২৯, ৩০ তারিখ লকডাউন জারি থাকবে। এদিকে তালিকা অনুযায়ী গণেশ চতুর্থী ও মহরমের দিন লকডাউন পড়ে যাওয়ায় তা পালটানো হয়। পরে ফের সাংবাদিকদের ডেকে বৈঠকের মাধ্যমে সকলের কাছে ক্ষমা চেয়ে তারিখগুলি সামান্য হেরফের করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।