Homeএখন খবরশালবনীর জঙ্গলে মৃত পূর্ণবয়স্ক দাঁতাল, বনদপ্তরের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ গ্রামবাসীরা

শালবনীর জঙ্গলে মৃত পূর্ণবয়স্ক দাঁতাল, বনদপ্তরের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ গ্রামবাসীরা

Advertisement

নিজস্ব সংবাদদাতা: পশ্চিম মেদিনীপুরের শালবনী থানা এলাকায় একটি পুর্ন বয়স্ক দাঁতালের মৃত্যুতে বনদপ্তরের উদাসীনতাকেই দায়ি করল গ্রামবাসীরা। তাঁদের অভিযোগ গত চারদিন ধরে হাতিটি অসুস্থ হয়ে জঙ্গলে পড়ে থাকলেও চিকিৎসা শুরু করেনি বনদপ্তর। যদিও বনদপ্তরের বক্তব্য তারা একটি চিকিৎসক দল তৈরি করেছিলেন কিন্ত তারা কাজ শুরু করার আগেই  হাতির মৃত্যু হয় । শালবনীর বাগমারি গ্রামের শুষনিবাড়ির জঙ্গলের ঘটনায় শুরু হয়েছে চাপান উতর।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
উল্লেখ্য মঙ্গলবার সকালেই ওই জঙ্গল থেকে উদ্ধার হয়েছে অসুস্থ পূর্ণবয়স্ক হাতির মৃতদেহটি৷  স্থানীয় সুত্রে জানা গিয়েছে গত কয়েক মাস আগে দুই দাঁতালের মধ্যে  লড়াই হয়। আর তাতেই আহত হয়  এই পূর্ণবয়স্ক দাঁতাল হাতিটি। আহত অবস্থায় শালবনীর মৌপাল রেঞ্জের বিভিন্ন অঞ্চলে গত কয়েকদিন ধরে অসুস্থ অবস্থায় ঘোরাফেরা করতে থাকে। তা দেখেই স্থানীয়রা  বনদপ্তরে খবর দেয়৷ কিন্তু বনদপ্তরের পক্ষ থেকে আহত না খেতে পাওয়া পূর্ণবয়স্ক হাতির খাবারের ব্যবস্থা করা হলেও তাৎক্ষণিকভাবে চিকিৎসার ব্যাবস্থা করেনি। ফলে আহত হাতিটি বিনা চিকিৎসায় মারা যায়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
অন্যদিকে  বনদপ্তরের পক্ষ থেকে একটি মেডিক্যাল টিম গঠন করা হয় এবং সেই টিম মঙ্গলবারই হাতির কাছে যেত এমনটাই দাবি করা হয়েছে।
গ্রামবাসীদের অভিযোগ ঠিকঠাক না খেতে পেয়ে এবং চিকিৎসার অভাবে মারা গেল হাতিটি। যদিও বনদপ্তর সূত্রে জানা যায় হাতিটির বয়স আনুমানিক ২৫ বছর। মৃত্যুর কারণ খতিয়ে দেখতে নিয়ম মোতাবেক ময়বাতদন্ত হবে বলেও জানানো হয়েছ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
বনবিভাগের এক আধিকারিক  বলেন প্রাথমিক ভাবে মনে হচ্ছে হাতিটির বয়স হয়ে গিয়েছিল, বার্ধক্যজনিত অসুস্থতার কারণে মৃত্যু। ময়নাতদন্ত এর জন্য প্রয়োজনীয় ভিসেরা সংগ্রহ করা হয়েছে । হাতিটিকে ঘটনাস্থলেই দাহ করা হবে।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular