শুক্রবার থেকে ফের ৫দিনের অতিথি হবে হাড় কাঁপানো শীত! বড়দিনের আগেই খড়গপুর মেদিনীপুরে পারদ নামতে পারে ৬ ডিগ্রি

777
শুক্রবার থেকে ফের ৫দিনের অতিথি হবে হাড় কাঁপানো শীত! বড়দিনের আগেই খড়গপুর মেদিনীপুরে পারদ নামতে পারে ৬ ডিগ্রি 1

নিজস্ব সংবাদদাতা: আবহাওয়া দপ্তরের পূর্বাভাষ অনুযায়ী আগামী সোমবার, ২১শে ডিসেম্বর খড়গপুর ও মেদিনীপুর এবং সংলগ্ন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা নামতে চলেছে ৬ ডিগ্রি সেলিসিয়াস বা তারও নিচে। বড়দিনের ৪দিন আগেই এ মরশুমের প্রথম সেরা শীতের আভাস পাবেন দুই শহরের বাসিন্দারা। আজ বৃহস্পতিবার দুই শহরের সর্বনিম্ন তাপমান ১৫ডিগ্রি সেলসিয়াসের গায়ে অর্থাৎ চার দিনের মাথায় দুই শহরের তাপমাত্রা এক লাফে নেমে যেতে পারে ৯ডিগ্রি। হওয়া অফিস জানিয়েছে আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকেই এই পারদ পতন শুরু হচ্ছে।

  আলিপুর হওয়া অফিস জানিয়েছে,পশ্চিমী ঝঞ্জার বাধা কেটে গেছে পুরোপুরি আর তার জেরে শুক্রবার রাত থেকেই রাজ্যে নামবে তাপমাত্রার পারদ। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত রাজ্যে জাঁকিয়ে শীত থাকবে বলে জানিয়েছে আবহওয়া দফতর। এমনিতেই পশ্চিমী ঝঞ্জার প্রভাব না থাকায় উত্তর-পশ্চিম ভারতে জাঁকিয়ে শীত পড়েছে।

শুক্রবার থেকে ফের ৫দিনের অতিথি হবে হাড় কাঁপানো শীত! বড়দিনের আগেই খড়গপুর মেদিনীপুরে পারদ নামতে পারে ৬ ডিগ্রি 2

আগামী ২৪ ঘণ্টায় পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লির একাংশ, উত্তর রাজস্থান এবং পশ্চিম উত্তরপ্রদেশের বিচ্ছিন্ন এলাকায় ‘শীতল দিন’ থেকে ‘প্রবল শীতল দিন’-এর পূর্বাভাস দেওয়া হয়েছে। তার পরবর্তী ২৪ ঘণ্টায় ওই জায়গাগুলিতে ‘শীতল দিন’ বজায় থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন। আগামী দু’দিনে দিল্লিতে শৈত্যপ্রবাহ চলতে পারে। উত্তর-পশ্চিম ভারতের একাধিক জায়গায় একইসঙ্গে শৈত্যপ্রবাহ চলছে এবং ‘শীতল দিন’-এর পরিস্থিতি তৈরি হয়েছে। তারই রেশ ধরে শুক্রবার রাত থেকে বঙ্গেও শীতের প্রকোপ বাড়বে।

গত কয়েকদিন ধরে সকালের দিকে খড়গপুর মেদিনীপুর সহ রাজ্যের বিভিন্ন অংশে হালকা কুয়াশা ছিল। তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, যত বেলা বাড়বে, তত পরিষ্কার হবে আকাশ। শুক্রবার রাত থেকেই পারদ নামতে শুরু করবে। শনিবার থেকে জাঁকিয়ে শীতে পড়বে। সপ্তাহান্তে রাজ্যজুড়ে গড়ে ৬ডিগ্রি সেলসিয়াস অবধি তাপমাত্রা কমতে পারে। অর্থাৎ কলকাতায় তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। জেলায় পারদ ১০ ডিগ্রির নীচে নেমে যেতে পারে।

  আসুন দেখে নেই আগামী ওই পাঁচ দিন খড়গপুর ও মেদিনীপুরের সম্ভাব্য সর্বনিম্ন তাপমাত্রা: ১৮ই ডিসেম্বর ১৪ ডিগ্রি, ১৯শে ডিসেম্বর ১২ডিগ্রি, ২০শে ডিসেম্বর ১০ডিগ্রি এবং ২১শে ডিসেম্বর ৯ডিগ্রি। ২২শে ডিসেম্বর ফের পারদ উঠতে পারে ১০ডিগ্রিতে এরপর ২৩শে একলাফে ১৩ ডিগ্রি উঠে ২৪শে ১৪ ডিগ্রি হয়ে বড়দিনে তাপমাত্রা ফের ১৫ডিগ্রিতে পৌঁছাবে। অর্থাৎ হাড়কাঁপানো শীত থেকে মুক্তি পাবে যীশুর জন্মদিনে ঘন্টা বাজানোর পবিত্র মুহূর্ত। ফলে দুই শহরের চার্চগুলিতে উৎসবের আমেজে শীত খুব একটা বাধা হবেনা।