বর্ষা বিদায় নিতেই বইছে উত্তরে হাওয়া, কালিপূজোর আগেই বাংলায় জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা

185
বর্ষা বিদায় নিতেই বইছে উত্তরে হাওয়া, কালিপূজোর আগেই বাংলায় জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা 1

ওয়েব ডেস্কঃ দিন কয়েক আগেই রাজ্য থেকে পুরোপুরি বিদায় নিয়েছে বর্ষা, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। আর বর্ষা বিদায় নিতেই ধীরে ধীরে জাঁকিয়ে বসতে শুরু করেছে শীত। ফলে ইতিমধ্যেই ক্রমশ বইতে শুরু করেছে উত্তরে হাওয়া। প্রতি বছর পুজোর পর থেকেই হালকা ঠাণ্ডা পড়তে শুরু করে। এরপর কালী পুজোর পর থেকে বাংলায় জাঁকিয়ে পড়ে শীত।
কিন্তু চলতি বছর বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপের জেরে পশ্চিমবঙ্গে অতিরিক্ত বৃষ্টিপাত হয়েছে। এর জেরে ইতিমধ্যেই আবহাওয়া দফতরের তরফে এবছর বঙ্গে জাঁকিয়ে শীত পড়ার পূর্বাভাস আগেই দেওয়া হয়েছে। ফলে আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। এরপরই বাংলায় শীতের দাপট শুরু হতে চলেছে।

শনিবার আকাশ সকাল থেকেই পরিস্কার। ধীরে ধীরে বর্ষার কালো মেঘ সরে গিয়ে সাদা মেঘ উড়তে দেখা যাচ্ছে। তবে আপাতত বর্ষার হাত থেকে রক্ষা পেলেও, চলতি বছর কনকনে ঠান্ডার হাত থেকে কোনোমতেই রেহাই পাবে না বঙ্গবাসী। শনিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২° সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫° সেলসিয়াসের কাছাকাছি।

বর্ষা বিদায় নিতেই বইছে উত্তরে হাওয়া, কালিপূজোর আগেই বাংলায় জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা 2

এদিন আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে , শনিবার পশ্চিমবঙ্গে সকালের দিকে মেঘলা আকাশ থাকবেএবং রাতের দিকেও আকাশ মূলত মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এদিন সন্ধ্যের পর থেকে হাড়কাপানো ঠাণ্ডা পড়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া দফতর। এদিকে উত্তর পূর্ব মৌসুমি বায়ু ইতিমধ্যেই বিদায় নিতে শুরু করেছে। ফলে মৌসুমি বায়ু পুরোপুরি বিদায় নিলেই এবার হাটকাঁপানো শীত পড়ার সম্ভাবনা রয়েছে।