উৎসবের মরসুমে জাঁকিয়ে পড়বে শীত, পূর্বাভাস আবহাওয়া দফতরের

564
Advertisement

ওয়েব ডেস্ক : দিন কয়েক আগেই রাজ্য থেকে বিদায় নিয়েছে বর্ষা। এদিকে বর্ষা বিদায়ের পর এবার হাড় কাপানো শীত পড়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া দফতর। এদিকে দূর্গাপুজোর শেষের পর থেকেই রাজ্যের তাপমাত্রা ক্রমশ কমতে শুরু করেছে। ফলে আপাতত বৃষ্টির দেখা না পেলেও, ঠাণ্ডার আমেজ অনুভব করতে শুরু করেছে বঙ্গবাসী। এদিকে তাপমাত্রার যতই নিম্নমুখী হোক, এরমধ্যে ফের আরও এক নিম্নচাপের আগাম সতর্কবার্তা দিচ্ছে হাওয়া অফিস।

Advertisement

এদিকে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার অর্থাৎ ২৯ শে অক্টোবর পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। তবে নিম্নচাপটি সৃষ্টির সম্ভাবনা থাকলেও তা আদতে কোনদিকে যাবে, তা এখনও সঠিক ভাবে জানা যায়নি।
তবে যদি এই নিম্নচাপের অভিমুখ অন্যদিকে ঘুরে যায় তবে সেক্ষেত্রেও এবার জাঁকিয়ে পড়তে চলেছে কনকনে ঠাণ্ডা।

Advertisement
Advertisement

বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩° সেলসিয়াসের আশেপাশে থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২২° সেলসিয়াসের কাছাকাছি। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এদিন সকাল থেকেই কলকাতার আকাশে আবছা রোদ এবং রাতের দিকে আকাশ আবছা থাকার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এদিন রাতের দিকে শীত পড়ার সম্ভাবনাও রয়েছে। তবে আপাতত বর্ষা বিদায় নিলেও যেহেতু অন্যান্য বছরের তুলনায় এবছর রাজ্যে বৃষ্টির পরিমাণ অনেকটাই বেশী ছিল, সেহেতু প্রতিবছরের তুলনায় এবছর জাঁকিয়ে ঠান্ডা পড়ার আশঙ্কা করছে আবহাওয়া দফতর। ফলে ধীরে ধীরে তাপমাত্রা যে অনেকটাই কমতে শুরু করেছে তা অনুভব করা যাচ্ছে।