মালিক-শ্রমিক বিবাদের জেরে কাজ বন্ধ শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট

95
মালিক-শ্রমিক বিবাদের জেরে কাজ বন্ধ শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট 1

ভাস্কর চক্রবর্তী; শিলিগুড়ি : রেগুলেটেড মার্কেটে শ্রমিক সংগঠন ও মালিক পক্ষের আপসের সমস্যার জেরে ফের বন্ধ হল লোডিং ও আনলোডিং। তাঁদের দাবি, আঙুরের ৫ কেজি ও ১০ কেজি ক্যারেট তোলা নামানো পিছু মজুরি বৃদ্ধি করা হোক। নইলে কাজ বন্ধ রাখা হবে। অন্যদিকে, এই দাবি মানতে নারাজ মালিক পক্ষ। ফলেই বিবাদ বাধে দুপক্ষের মধ্যে।

মালিক-শ্রমিক বিবাদের জেরে কাজ বন্ধ শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট 2

উল্লেখ্য, শিলিগুড়ি রেগুলেটেড মার্কেটের নিয়ম অনুযায়ী, তিন বছর অন্তর অন্তর শ্রমিক সংগঠনের সঙ্গে মালিক পক্ষ ও খুচরো ব্যবসায়ীদের একটি চুক্তি হয়। সবার সম্মতি নিয়েই শেষ সিদ্ধান্ত নেওয়া হয়। লোডিং আনলোডিংয়ের মজুরি ঠিক করা হয়। গত ২১ জানুয়ারি এই চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। আগে আঙুর ৫ কেজি কার্টুনে আসত। সেই মতো মজুরি ঠিক করা হয়। এখন ১০ কেজি ক্যারেটেও আঙুর আসে। নতুন চুক্তি অনুযায়ী দুটো ক্ষেত্রেই দাম একই রাখা হয়েছে। কোনও বৃদ্ধি হয়নি।

মালিক-শ্রমিক বিবাদের জেরে কাজ বন্ধ শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট 3

তবে, এনিয়ে বিরোধের জেরে হটাৎ তৃণমূল শ্রমিক সংগঠন ক্যারেটের আঙুর নামানো বন্ধ করে দেয়। ফলে বর্তমানে ৫টা গাড়িতে ২০০০ কেজি ক্যারেট আঙুর রয়েছে, প্রায় ৫০ ক্যারেট করে নষ্ট হতে বসেছে।

তৃণমূল শ্রমিক সংগঠনের দাবি, ক্যারেটের দাম বাড়ানো হোক। তবে, তাঁদের দাবিতে অসম্মতি জানিয়েছে মালিক পক্ষ ও খুচরো ব্যবসায়ীরা। শ্রমিকদের এই দাবি চুক্তি বৈঠকে কখনও বলা হয়নি। আচমকাই কাজ বন্ধ করে দেওয়ার ফলে সমস্যায় পড়েছে সকলে।

দুপক্ষের বিবাদের জেরে কাজ আটকে যাওয়ায় রীতিমত সমস্যায় পড়েছেন রেগুলেটেড মার্কেটের সদস্যরা। শীঘ্রই এনিয়ে একটি আলোচনায় বসা হবে বলে জানা গিয়েছে।

Previous articleআজকের রাশিফল, ৫ই ফেব্রুয়ারি ‘২০২১
Next articleকৃষি আইন ‘ওয়াপসি’ না হলে মোদির গাদ্দি ‘ওয়াপসি’ হয়ে যেতে পারে! ৫০ হাজার কৃষকের সমাবেশে জ্বলে উঠলেন রাকেশ টিকাইত (Rakesh Tikait)