ঘরে বসেই বানিয়ে ফেলতে পারবেন PVC Aadhaar Card, জানুন এ সম্পর্কে বিস্তারিত

389
ঘরে বসেই বানিয়ে ফেলতে পারবেন PVC Aadhaar Card, জানুন এ সম্পর্কে বিস্তারিত 1

টেক ডেস্ক: বর্তমান যুগে আধার কার্ড বা প্যান কার্ড ছাড়া সরকারি বা বেসরকারি কোনও কাজই হয় না। এই দুটো এখন সবকিছুতেই বাধ্যতামূলক। সম্প্রতি UIDAI- এর তরফ থেকে জারি করা হয়েছে PVC Aadhaar Card। PVC Aadhaar কথার অর্থ পলিভিনাইল ক্লোরাইড। এই কার্ড এটিএম কার্ডের মত দেখতে।

ঘরে বসেই বানিয়ে ফেলতে পারবেন PVC Aadhaar Card, জানুন এ সম্পর্কে বিস্তারিত 2

এই ধরনের আধার কার্ডে সমস্ত তথ্য ছোট করে লেখা থাকে। দেশের জনগণ যাতে সহজে আধার কার্ড ব্যাগে করে বা পকেটে করে নিয়ে ঘুরতে পারে সেই জন্য এই ধরনের আধার কার্ড তৈরি করা হয়েছে। এই আধার কার্ড দেখতে অনেকটা প্যান কার্ড আকৃতির। মাত্র ৫০ টাকার বিনিময় আপনারা প্যান কার্ডের মত দেখতে আধার কার্ড তৈরি করে ফেলতে পারবেন।
এর জন্য আপনাকে UIDAI- এর ওয়েবসাইট uidai.gov.in- এ গিয়ে অর্ডার করতে হবে আপনার নতুন আধার কার্ড। তারপর স্পিড পোস্টের মাধ্যমে আপনার বাড়ীর ঠিকানাতে এই কার্ড পৌঁছে যাবে। এই ধরনের আধার কার্ডে অত্যন্ত হাইসিকিউরিটি ফিচার ব্যবহার করা হয়েছে। এর মধ্যে রয়েছে হলোগ্রাম, Guilloche প্যাটার্ন, ঘোস্ট ইমেজ এবং মাইক্রো টেস্ট। এছাড়াও আপনার সমস্ত তথ্য এই কার্ডে স্টোর করা থাকবে।
আপনারা এই কার্ডের সফটকপি ডাউনলোড করতে পারেন। UIDAI- এর ওয়েবসাইটে গিয়ে আপনি ইলেকট্রনিক আধার খুব সহজে ডাউনলোড করে ফেলতে পারবেন। এই ধরনের আধার প্রিন্ট করে আপনি যে কোন জায়গায় ব্যবহার করতে পারবেন খুব সহজে।

ঘরে বসেই বানিয়ে ফেলতে পারবেন PVC Aadhaar Card, জানুন এ সম্পর্কে বিস্তারিত 3

প্রসঙ্গত, এই নতুন ধরনের আধার কার্ড জারি করার সাথে সাথে একটি গুজব রটতে দেখা গিয়েছে। অনেকেই বলতে শুরু করেছেন যে আগের আধার কার্ড নাকি বৈধ নয়। গ্রাহকদের সেই বিভ্রান্তি দূর করার জন্য সম্প্রতি একটি ট্যুইটের মাধ্যমে জানানো হয়েছে, PVC আধার কার্ড তৈরি করা হলেও আগের আধার কার্ড বাতিল হবে না। এছাড়াও তাদের ট্যুইটে জানানো হয়েছে, PVC Aadhaar Card-এর সাথে মোট তিন ধরণের আধার কার্ড বৈধ থাকবে দেশে।

Previous articleআজ থেকেই বেঙ্গল সাফারি পার্কে দেখা মিলবে তিন খুদে রয়্যাল বেঙ্গলের,জানাল সাফারি পার্ক কর্তৃপক্ষ
Next article৩০শে জানুয়ারিকে সারা দেশের অবশ্য পালনীয় শহিদ দিবস হিসেবে ঘোষনা করল কেন্দ্র সরকার! আপনার সন্তান কী জানে ভারতের ৬টি শহিদ দিবস কোন কোন দিন