ডিমের সাদা অংশ খেলে যত উপকার পাবেন

208
ডিমের সাদা অংশ খেলে যত উপকার পাবেন 1

নিউজ ডেস্ক: ডিম খেতে ছোট থেকে বড় সকলেই ভালোবাসেন। তাছাড়া ডিম এমন একটি খাদ্য যা প্রোটিনে ভরপুর। সকালের জলখাবারে ডিম খেলে তা অনেকটা সময় পেট ভরা রাখে, আবার এর রয়েছে অনেক উপকারিতাও। তবে ডিমের সাদা অংশ খাওয়ার উপকারিতা আরও অনেক বেশি। এই সাদা অংশ ভিটামিন বি সমৃদ্ধ এবং কোলেস্টেরল মুক্ত। ডিমের সাদা অংশ খেলে কী কী উপকার পাবেন, জেনে নেওয়া যাক-

ডিমের সাদা অংশ খেলে যত উপকার পাবেন 2

হৃৎপিণ্ড ভালো রাখে
রক্ত জমাট বাঁধার মতো সমস্যার জন্য ডিমের সাদা অংশ খুব উপকারী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ পদার্থ থাকে, যা রক্ত সঞ্চালন বাড়াতে সহায়তা করে। এছাড়াও এতে থাকা পটাশিয়াম হৃৎযন্ত্রের সমস্যাগুলি থেকে আপনাকে দূরে রাখতে সাহায্য করে।

ডিমের সাদা অংশ খেলে যত উপকার পাবেন 3

দুর্বল হাড়ের জন্য উপকারী
ডিমের সাদা অংশ ক্যালসিয়ামে ভরপুর। এটি হাড় শক্তিশালী ও মজবুত করতে সহায়তা করে। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে আপনি ডিমের সাদা অংশ খেতে পারেন। এছাড়াও অস্টিওপোরোসিস, রিকেটস ও হাড়ের নানান গুরুতর সমস্যা দূর করতে সাহায্য করে ডিমের সাদা অংশ।

ক্লান্তি দুর করতে সহায়ক
ডিমের সাদা অংশ খেলে দেহে আয়রনের ঘাটতি পূরণ হয়। যদি মাথা ঘোরা বা ক্লান্ত বোধ করার মতো সমস্যায় ভোগেন তবে দিনে একটি করে ডিম খান। ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ এই খাদ্য আপনার শরীর থেকে ক্লান্তি দূর করবে।

পেশীর জন্য উপকারী
ডিমের সাদা অংশ হল প্রোটিনের ’ পাওয়ার হাউস‘। ফলে এটি মজবুত পেশী গঠনে সহায়ক ডিম। পেশী মজবুত রাখতে চাইলে প্রতিদিনের খাদ্যতালিকায় ডিমের সাদা অংশ যোগ করতে পারেন।

উচ্চ রক্তচাপের সমস্যায় উপকারী
উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকলে ডিমের সাদা অংশ খেতে পারেন। কারণ এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা আপনার রক্তচাপের স্তর নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে।

শুধু তাইই নয়, ডিমের সাদা অংশ ত্বক টানটান, ত্বকের তৈলাক্ততা দূর, ব্রণ প্রতিরোধ ও মুখের অবাঞ্ছিত লোম অপসারণে অত্যন্ত কার্যকরী।

Previous articleক্ষোভ উগরে ফের বেসুরো শতাব্দী! সাত সাংসদের একজন কি তিনিও
Next articleহলদিয়া হাত ছাড়া শুভেন্দুর! তীব্র চাপের মুখে পদত্যাগ তাঁর অনুগত চেয়ারম্যানের